অ্যাকসেসিবিলিটি লিংক

যৌন ও প্রজনন স্বাস্থ্য বিষয়ে সচেতন হতে হবে সবাইকে


ডা. আবু জামিল ফায়সাল

ডা. আবু জামিল ফায়সাল

আঙ্গুর নাহার মন্টি
ঢাকা রিপোর্টিং সেন্টার
সহযোগিতায় - ইউএসএআইডি ও ভয়েস অফ আমেরিকা

প্রজননতন্ত্রের সুরক্ষা মানুষের জীবনের জন্য খুবই গুরুত্বপূর্ণ বিষয়। অথচ বাংলাদেশে এ সম্পর্কে বেশিরভাগ মানুষেরই সচেতনতার অভাব রয়েছে। এ ব্যাপারে সবাইকে সচেতন করার জন্য সরকারি-বেসরকারি পর্যায়ে নানা উদ্যোগ থাকলেও যৌন ও প্রজনন স্বাস্থ্য নিয়ে আলোচনা করা এখনো এদেশে লজ্জার বিষয়।
যৌন ও প্রজনন স্বাস্থ্য বলতে বোঝায়, নারী-পুরুষ উভয়ের ক্ষেত্রে সু্‌স্থভাবে বেড়ে উঠা, বয়ঃসন্ধিকালের যত্ন, সন্তান জন্মদানের জন্য গর্ভধারণ, পরিবার পরিকল্পনা ও পদ্ধতি নির্বাচন, স্বামী-স্ত্রীর শারীরিক সম্পর্কসহ নানা বিষয়ে জানা, আলোচনা এবং সিদ্ধান্ত নেওয়া। কিন্তু বাংলাদেশের নারী-পুরুষ উভয়ের ক্ষেত্রেই এসব আলোচনা করার চর্চা এখনো গড়ে উঠেনি।
এ প্রসঙ্গে এনজেন্ডার হেলথের বাংলাদেশ প্রতিনিধি এবং মায়ের হাসি’র প্রকল্প পরিচালক ডা. আবু জামিল ফায়সাল বলেন, যৌন ও প্রজনন স্বাস্থ্য নিয়ে আলোচনা করতে গেলে আমাদের দেশে সবসময় চলে আসে পরিবার-পরিকল্পনার কথা। বিশেষ করে পদ্ধতিগুলো ব্যবহারের গুরুত্ব পায়। তবে যৌন ও প্রজনন স্বাস্থ্য বিষয়ক সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ কিশোর-কিশোরীদের শারিরীক ও মানসিক পরিবর্তনের ব্যাপারে আমরা গুরুত্ব দেই না।
এদিকে প্রজননস্বাস্থ্য সম্পর্কে সঠিক জ্ঞানের অভাবে নারীরা অনেক বেশি ঝুঁকিতে থাকেন। কারণ, সন্তান জন্মদানের প্রক্রিয়ার সঙ্গে নারী ওতপ্রোতভাবে দীর্ঘ সময় ধরে জড়িত থাকেন। নারীর গর্ভে ভ্রূণ থেকে একটি শিশু বেড়ে ওঠে এবং জননপথ দিয়ে বেরিয়ে এসে পৃথিবীর আলো দেখে। জন্মের পর মায়ের বুকের দুধ খেয়েই তাকে জীবনধারণ করতে হয়। তাই নারীর প্রজননস্বাস্থ্য পরিচর্যার ব্যাপারে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে ডা. ফায়সাল বলেন, যৌন ও প্রজনন স্বাস্থ্যের একটি বড় অধ্যায় হচ্ছে বিয়ে। বাবা-মায়েরা মেয়েদের দ্রুত বিয়ে দেয়াটাই ভাল বলে মনে করেন। বিয়ের পর অপুষ্ট অল্পবয়সী মেয়েটিকে প্রমাণ করতে হয় সে বন্ধ্যা নয়। আর ১৫/১৬ বছরে অপুষ্ট শরীরে সন্তানধারণের কারণে তারা গর্ভকালীন ও প্রসবকালীন জটিলতায় পড়ে, এমনকি মারাও যায়।
বয়ঃসন্ধিকাল থেকে শুরু হয়ে নারীদের ক্ষেত্রে মেনোপজ হওয়া পর্যন্ত আর পুরুষের ক্ষেত্রে প্রজননে শারীরিক সক্ষমতা পর্যন্ত সেবা কার্যক্রম বাংলাদেশের সমন্বিত স্বাস্থ্যসেবার মধ্যেই রয়েছে। এ ব্যাপারে ব্যাপক সচেতনতা সৃষ্টির পাশাপাশি নারীর সিদ্ধান্ত গ্রহণের অধিকার নিশ্চিত করতে হবে। আর এজন্য পুরুষদের ভূমিকা গুরুত্বপূর্ণ।
XS
SM
MD
LG