অ্যাকসেসিবিলিটি লিংক

হ্যান্ডবুক ফর জার্নালিস্ট


হ্যান্ডবুক ফর জার্নালিস্ট

হ্যান্ডবুক ফর জার্নালিস্ট

শরীফ-উল-হক
ঢাকা রিপোর্টিং সেন্টার
সহযোগিতায়- ইউএসএআইডি এবং ভয়েস অফ আমেরিকা

১১ই মার্চ হয়ে গেল রাজধানীর সিরডাপ মিলনায়তনে, বাংলাদেশে যাঁরা স্বাস্থ্য সাংবাদিকতায় কাজ করেন তাঁদের জন্য সহায়ক ‘হ্যান্ডবুক ফর জার্নালিস্ট’ নামের বইয়ের মোড়ক উন্মোচন । মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের মাননীয় তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। সাথে আরো ছিলেন ইউএসএআইডি’র অফিস অব হেলথ, নিউট্রিশন, পপুলেশন অ্যান্ড এডুকেশন এর ডেপুটি ডিরেক্টর গ্রেগরী এডামস এবং আরো অনেকে। ইউএসএআইডি’র অর্থায়নে ইমিনেন্স এর সহায়তায় স্বাস্থ্য বিষয়ক নানা তথ্যের সমাহার ঘটানো হয়েছে এই বইয়ে। এই হ্যান্ডবুক নিয়ে আমাদের সাথে বিস্তারিত কথা বলেছেন ইমিনেন্স এর কো-অর্ডিনেটর সুস্মিতা হোসেন খান । তিনি বললেন, স্বাস্থ্য সাংবাদিকতায় যখন একটি স্বাস্থ্য সম্পর্কিত আন্তর্জাতিক মানের রিপোর্ট অথবা ডাটা আসে তখন সেখানে কিছু কিছু শব্দ বা টার্ম সবারই বুঝতে অসুবিধার সম্মুখীন হতে হয়। তাই সেই সব বিষয়গুলো চিহ্নিত করে তার সমাধানের উদ্দেশ্যে এই হ্যান্ডবুকটি সবার জন্য তৈরি করা হয়েছে।

এই প্রকাশনার মূল লক্ষ্য স্বাস্থ্যের বিভিন্ন বিষয় নিয়ে সাংবাদিকরা যেন আরো ব্যাপক জ্ঞান অর্জন করতে পারে। মোট ১০টি ভাগে ভাগ করা হয়েছে পুরো বইটিকে। বাংলা এবং ইংরেজী- দুটি ভাষায় মুদ্রণ করা হয়েছে বইটি। সেখানে মূল বিষয়গুলো হচ্ছে বাংলাদেশ, স্বাস্থ্য, পুষ্টি, জনসংখ্যা এবং সাংবাদিকতা।

তিনশজন সাংবাদিকের মতামতের উপর জরিপ করে তারপর একটি টেকনিক্যাল ওয়ার্কিং গ্রুপ এর মাধ্যমে গবেষণা করে বুকটি প্রকাশ করা হয়েছে। এই ওয়ার্কিং গ্রুপের সদস্য ছিলেন প্রিন্ট এবং ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিক, ইউএসএআইডি এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিনিধিবৃন্দ।

প্রত্যেক স্বাস্থ্য সাংবাদিকের জন্য এই বইটি বিনামূল্যে সরবরাহ করা হবে ইউএসএআইডি এবং ইমিসেন্স এর পক্ষ থেকে। ইতিমধ্যে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকেও নিয়মিত তথ্য হালনাগাদ হচ্ছে এল্টি ফেসবুক গ্রুপ এর মাধ্যমে।

স্বাস্থ্য নিয়ে বিভিন্ন রিপোর্টিং-এ সাংবাদিকদের বইটি সহায়ক হবে, সাথে সাথে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের নিয়ে স্টাডি সার্কেল এর মাধ্যমে এর আরো প্রসার ঘটবে বলে বিশ্বাস, সংশ্লিষ্টদের।

XS
SM
MD
LG