অ্যাকসেসিবিলিটি লিংক

শরীফ-উল-হক
ঢাকা রিপোর্টিং সেন্টার
সহযোগিতায়- ইউএসএআইডি এবং ভয়েস অফ আমেরিকা

সুস্বাস্থ্যই একজন মানুষের প্রভাবক হিসেবে কাজ করে সফলতার দ্বারপ্রান্তে পৌঁছতে। কথায় আছে স্বাস্থ্যই সকল সুখের মূল। বাংলাদেশের স্বাস্থ্য ব্যবস্থার সামগ্রিক উন্নয়নে ইউএসএআইডি বাংলাদেশ কাজ করে যাচ্ছে। মা-মণি প্রজেক্ট তারই একটি অংশ। মা-মণি প্রজেক্টের ডিরেক্টর ড. ইশতিয়াক মান্নান আমাদের বললেন, এই প্রজেক্টের আদ্যোপান্ত। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়ের সেক্টর প্রোগ্রামকে বাস্তবায়ন করার জন্য মা-মণি প্রজেক্ট মূলত কাজ করে যাচ্ছে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়ের সাথে ইউএসএআইডি বাংলাদেশ এর সম্পর্কটা অতন্ত্য নিবিড়। একসাথে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করছে বাংলাদেশের স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়নে। মা-মণি প্রজেক্টের মাধ্যমেও ইউএসএআইডি বাংলাদেশ স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রনালয়কে সাহায্য করছে। সঠিক তথ্য আদান প্রদান, স্বাস্থ্য সেবাদানকারীর দক্ষতা বৃদ্ধি এবং সেবার মান নিশ্চিত করার লক্ষ্যে মা-মণি প্রজেক্ট কাজ করছে।

দেশের বিশাল জনগোষ্ঠীর কাছে সেবা পৌঁছে দেয়া অতন্ত্য দুরূহ কাজ। শহরাঞ্চলে স্বাস্থ্য সেবা পাওয়া খুব একটা কঠিন কাজ না হলেও, গ্রামাঞ্চলে সচেতনতার অভাব, অর্থনৈতিক সমস্যা, সেবা দান কেন্দ্রের অপর্যাপ্ততা এবং ধর্মীয় গোড়ামিসহ বিভিন্ন কারণে সঠিক স্বাস্থ্যসেবা পৌঁছানো হয়ে দাঁড়ায় কঠিনতম কাজের মধ্যে একটি। ইউএসএআইডি বাংলাদেশ মা-মণি প্রজেক্টের মাধ্যমে সেই প্রতন্ত্য অঞ্চলেই মানুষের স্বাস্থ্য সেবায় কাজ করে যাচ্ছে। যাতে করে সমাজের নিম্ন-আয়ের শেষ মানুষটিও সেবা বঞ্চিত না হয়। বিশেষ করে দেশের সিলেট এবং হবিগঞ্জ জেলায় মা-মণি প্রজেক্ট তার কার্যক্রম ব্যাপকভাবে বিস্তৃত করেছে।

মানুষে মৌলিক অধিকারের দ্বিতীয়টি হচ্ছে স্বাস্থ্য সেবা। একটি সুন্দর রোগমুক্ত জাতির পক্ষেই সম্ভব একটি সুন্দর ভবিষ্যত উপহার দেয়া। সেই স্বপ্নের পথে হাঁটছে ইউএসএআইডি বাংলাদেশ। সাথে আছে তাদের দৃঢ় মনোবল এবং ঐকান্তিক প্রচেষ্টা।
XS
SM
MD
LG