অ্যাকসেসিবিলিটি লিংক

শরীফ উল হক
ঢাকা রিপোর্টিং সেন্টার
সহযোগিতায়- ইউএসএআইডি এবং ভয়েস অফ আমেরিকা

গর্ভবতী এবং নতুন মায়েদের স্বাস্থ্য সেবা দেয়ার লক্ষ্যে ইউএসএআইডি’র অর্থায়নে বেসরকারী উন্নয়ন সংস্থা ডিনেট-এর বাস্তবায়নে মোবাইল ফোন ভিত্তিক একটি স্বাস্থ্য সেবা হচ্ছে ‘আপনজন’।

‘মোবাইল অ্যালায়েন্স ফর মেটানির্টি অ্যাকশন-মামা’র উদ্যোগে জন্সন অ্যান্ড জন্সন, দ্য এমহেলথ অ্যালায়েন্স, দ্য ইউনাইটেড নেশনস ফাউন্ডেশন এবং বেবি সেন্টারের সহযোগিতায় আপনজন কাজ করে যাচ্ছে।

এই সেবা নিতে আগ্রহী পাঁচ লক্ষ মায়ের রেজিস্ট্রেশন করার সফলতা সবার সাথে ভাগ করে নেয়ার জন্য ঢাকার ‘স্পেক্ট্রা কনভেনশন সেন্টারে’ আয়োজন করা হয় এক অনুষ্ঠানের। আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রনালয়ের তথ্য ও প্রযুক্তি বিভাগের মাননীয় সচিব এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের ‘এক্সেস টু ইনফরমেশন’ প্রকল্পের পরিচালক মো: নজরুল ইসলাম খান।

তিনি জানিয়েছেন-প্রাইভেট পার্টনারশীপের মাধ্যমে আপনজন প্রকল্পটি বাস্তবায়নে এগিয়ে এসেছে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রনালয়। যার কারণে খুব অল্প সময়ের মধ্যে এই উদ্যোগটি সফলতার মুখ দেখেছে। তিনি আরো বলেন, নারীরা সাধারণত আইটিতে খুব এগিয়ে। কিন্তু বাংলাদেশের সামাজিক ব্যবস্থায় নারীরা অনেক পিছিয়ে আছে। সর্বশেষ জরিপে ১০%-এর বেশি নারী প্রযুক্তির সাথে পরিচিত হয়েছে। সেখানে মোবাইল ফোনের মাধ্যমে আপনজন কার্যতক্রম বেশ সারা ফেলেছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রনালয়ের যুগ্ম সচিব মোঃ হাবিবুর রহমান খান। এছাড়াও উপস্থিত ছিলেন ইউএসএআইডি বাংলাদেশ ওপিএইচএনই বিভাগের হেলথ সিস্টেমস স্ট্রেনদিং টীম লিডার অ্যামিসন পি বেয়ার, মামা’র পরিচালক কার্স্টেন গ্যানিয়ার এবং ডিনেট এর নির্বাহী পরিচালক ড.অনন্য রায়হান। ড.রায়হান বললেন, আপনজন নিয়ে।

দেশের পাঁচটি মোবাইল ফোন কোম্পানী এই সেবা দিয়ে যাচ্ছে। মোট সেবা গ্রহীতার ২০% বিনামূল্যে এই সেবা পাচ্ছেন। বাকিদের নামমাত্র মূল্যে আপনজন সেবা দেয়া হচ্ছে। যেখানে মাত্র ২টাকার বিনিময়ে এক একটি এসএমএস-এর মাধ্যমে সেবা দেয়া হচ্ছে।

আপনজন কিভাবে কাজ করে সেটা সবাইকে জানিয়েছেন ‘আপনজন’র কম্যুনিটি এজেন্ট সোমা আক্তার। তিনি এমন একজন মাকে আপনজন কার্যক্রমে অন্তর্ভূক্ত করেছেন, যিনি জানতেন না গর্ভকালীন সেবা স্বাস্থ্য সেবা সম্পর্কে। আপনজনে রেজিস্ট্রেশন করার পর তিনি তার অনাগত সন্তান সম্পর্কে জানতে পেরেছেন ।

একজন মা তার অভিজ্ঞতা’র কথা বললেন অনুষ্ঠানে।।তিনি খুব খুশি এটা জানতে পেরে ৫ লক্ষ মা আপনজনের মাধ্যমে সেবা পাচ্ছেন। তিনি আশা করেন, সব গর্ভবতী মা আপনজনে অন্তর্ভুক্ত হবেন।

কোন গর্ভবতী, নবজাতকের মা কিংবা তাদের পরিবারের যে কেউ যে কোন মোবাইল থেকে ১৬২২৭ এ ডায়াল করে এই সেবা নিতে পারেন। ২০১৫ সালের মধ্যে আপনজন ২০লক্ষ গ্রাহকের কাছে এই সেবা পৌঁছে দিতে পারবে বলে আশাবাদী। আপনজন তার লক্ষ্য অর্জন করবে খুব দ্রুত, এই আশাবাদ ব্যক্ত করলেন অনুষ্ঠানে উপস্থিত সবাই।
XS
SM
MD
LG