অ্যাকসেসিবিলিটি লিংক

খেলায় খেলায় সুস্বাস্থ্য: বাবা-মায়ের ভূমিকা


শরীফ উল হক
ঢাকা রিপোর্টিং সেন্টার
সহযোগিতায়- ইউএসএআইডি এবং ভয়েস অব আমেরিকা

আজকের শিশুই আগামী দিনের ভবিষ্যত । তাই স্বাস্থ্যসেবার একটি গুরুত্বপূর্ণ অংশ শিশুস্বাস্থ্য । শিশুর জীবনের প্রথম পদক্ষেপ শুরু হয় বাবা-মাকে অনুসরণের মাধ্যমে । যেমন করে বাবা-মা তার শিশুকে গড়ে তোলেন, ঠিক তেমন করেই বেড়ে উঠে একটি শিশু । শিশুদের জন্য শিশু শিক্ষামূলক অনুষ্ঠান ‘সিসেমি স্ট্রিট’ এর বাংলাদেশ সংস্করণ ‘সিসিম্পুর’, তুলে ধরছে স্বাস্থ্যের বিভিন্ন অভ্যাসগত দিক, যা দৈনন্দিন জীবনে খুব গুরুত্বপূর্ণ ।

শিশুরা স্বভাবজাত ভাবেই অনুকরণ প্রিয় । আদেশ-হুকুম তাদের উপর খুব একটা খাটে না । তাই তাদের মত করেই সুস্বাস্থ্যের বিভিন্ন দিক গুলো তুলে ধরা হয় ‘সিসিম্পুর-এ । ‘সিসিম্পুর ওয়ার্কশপ বাংলাদেশ’-এর প্রোগ্রাম ডিরেক্টর শান্তিময় চাকমা আমাদের জানালেন, বাচ্চাদের মত করেই কথাগুলো তুলে ধরা হয় ‘সিসিম্পুরে’। যেন কোনভাবেই “এটা কর”, “ওটা কর” এমন মনে না হয়।


‘সিসিম্পুর-এর জনপ্রিয় চরিত্রগুলোর মধ্যে রয়েছে হালুম, টুকটুকি, ইকরি-মিকরিসহ আরো অনেকে । শিশুরা মনে করে এই চরিত্রগুলো তাদের বন্ধু । বন্ধুরা যা যা করে শিশুরাও তাই তাই করতে আগ্রহী হয় । যেমন, সকালে ঘুম থেকে উঠে রাতে ঘুমুতে যাবার আগে দাঁত ব্রাশ করা, খাবার আগে হাত ভাল করে ধোয়া, টয়লেটে স্যান্ডেল পড়ে যাওয়া, টয়লেট থেকে এসে ভাল করে সাবান দিয়ে হাত ধোয়া, নিয়মিত সুষম খাবার খাওয়াসহ আরো অনেক কিছু।

বাংলাদেশে এই প্রোগ্রামটি ইউএসএআইডি’র অর্থায়নে পরিচালিত হচ্ছে গত ১০ বছর ধরে । জনাব শান্তিময় চাকমা আমাদের বললেন, প্রতিবছরই নতুন নতুন চরিত্রের মাধ্যমে ‘সিসিম্পুর’-কে নতুন রূপ দেয়ার চেষ্টা করা হয় যাতে শিশুদের কাছে একঘেয়ে মনে না হয় ।

শিশুদের পাশাপাশি বাবা-মার জন্যও ‘সিসিম্পুরে’ রয়েছে জানার অনেক কিছু । যা সন্তানকে সঠিকভাবে লালন-পালনে সাহায্য করে। কিভাবে সু-অভ্যাসগুলো সন্তানের প্রতিদিনের জীবনে রুটিনে পরিণত করা যায় তারই একটি সুন্দর নির্দেশনা থাকে ‘সিসিম্পুরে’ ।

আনন্দে-খেলায় বেড়ে উঠুক আমাদের শিশু । সাথে থাকুক তাদের সু-অভ্যাস গুলো । তারাই একদিন হয়ে উঠবে সুন্দর-সুস্থ সমাজের প্রাণ।

XS
SM
MD
LG