অ্যাকসেসিবিলিটি লিংক

আঙ্গুর নাহার মন্টি

ঢাকা রিপোর্টিং সেন্টার

সহযোগিতায় - ইউএসএআইডি ও ভয়েস অফ আমেরিকা

২৪ আগস্ট ‘জাতীয় নারী নির্যাতন প্রতিরোধ’ দিবস। ১৯৯৫ সালের এই দিনে দিনাজপুরের কিশোরী ইয়াসমিনকে কয়েকজন পুলিশ সদস্য ধর্ষণের পর হত্যা করে। এ ঘটনায় বিক্ষোভে ফেটে পড়ে দিনাজপুরের সর্বস্তরের মানুষ। প্রতিবাদের ঝড় উঠে সারাদেশে। সেই থেকে নারী নির্যাতনের বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে প্রতিবছর দিবসটি পালিত হচ্ছে।

ইয়াসমিন হত্যার ঘটনায় তীব্র আন্দোলনের মুখে ওই পুলিশ সদস্যদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। ১৯৯৭ সালের ৩১ আগস্ট ওই মামলার রায়ও হয়। আর ইয়াসমিন ট্রাজেডীর আট বছর পর ২০০৪ সালের সেপ্টেম্বরে ওই রায় অনুসারে দোষীদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

দিবসটি প্রসঙ্গে মহিলা পরিষদের সভাপতি আয়শা খানম বলেন, ১৯৮০ সাল থেকে মহিলা পরিষদসহ বিভিন্ন সংগঠন এই নারী নির্যাতনের বিরুদ্ধে প্রতিরোধ, প্রতিরোধ ও আইনগত সহায়তা দেয়া নিয়ে কাজ করছে। কিছু কিছু ঘটনায় হঠাৎ একটি স্ফূরণ হয়। যেমনটি ঘটেছিল ইয়াসমিনের ঘটনায়। দিনাজপুরে স্থানীয়ভাবে মহিলা পরিষদ, সম্মিলিত নারীসমাজ ও আরো অনেক সংগঠনসহ স্থানীয় ব্যক্তিত্ব ও প্রতিষ্ঠান সকলের সম্মিলিত একটি প্রতিরোধ গড়ে উঠেছিল। ফলে এই ঘটনার বিচার নিশ্চিত হয়েছিল।

ইয়াসমিন ট্রাজেডীর দিনটিকে নারী নির্যাতন প্রতিরোধে প্রতীকি দিবস হিসেবে উল্লেখ করে তিনি বলেন, ইয়াসমিনের স্মরণে দিনাজপুরে মহিলা পরিষদ ইয়াসমিন স্মৃতিস্তম্ভ নামে একটি মন্যুমেন্ট করেছে। তারা দিবসটি নিয়মিত পালন করে। এই ঘটনা এখন আন্দোলনের প্রতীক হয়ে গেছে। আমরা সারাবছর নারী নির্যাতন প্রতিরোধের কাজ করছি। নারী নির্যাতনের ঘটনাগুলোর প্রতিবাদ হয়, প্রতিরোধ হয়, আর মাঝে মাঝে ইতিহাস সৃষ্টি হয়।

ইয়াসমিনের ঘটনায় দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত হয়েছে। দেশে নারীর সুরক্ষায় রয়েছে বিভিন্ন আইন। তবুও সমাজে বন্ধ হচ্ছে না নারীর প্রতি সহিংসতার সবচেয়ে কুৎসিত ও বিকৃত অপরাধ ধর্ষণের ঘটনা। এমনকি ধর্ষকের কাছ থেকে শিশুরাও রেহাই পাচ্ছে না। মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্রের (আসক) তথ্য অনুসারে, ২০০৬ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত দেশে ধর্ষণের শিকার হয়েছেন ৫ হাজার ১৬৬ জন নারী ও শিশু। ধর্ষণের পর হত্যা এবং আত্মহত্যার ঘটনা ঘটেছে ৮৫০ টি। উদ্বেগজনক এই পরিস্থিতিতে বিশেষজ্ঞদের অভিমত, এই ঘৃণ্য অপরাধ প্রতিরোধে ব্যাপক সামাজিক সচেতনতা গড়ে তোলার বিকল্প নেই।

XS
SM
MD
LG