অ্যাকসেসিবিলিটি লিংক

ইউনেস্কো সাক্ষরতা পুরস্কার এবার ঢাকা থেকে দেয়া হবে


আঙ্গুর নাহার মন্টি

ঢাকা রিপোর্টিং সেন্টার

সহযোগিতায় - ইউএসএআইডি ও ভয়েস অফ আমেরিকা

৮ সেপ্টেম্বর আন্তর্জাতিক সাক্ষরতা দিবস। প্রতিবছর বাংলাদেশে জাতীয় পর্যায়ে দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালিত হয়। এবারও দিবসটিকে সামনে রেখে পররাষ্ট্র, শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে বাংলাদেশে অনুষ্ঠিত হবে ‘নারীর সাক্ষরতা ও শিক্ষা: টেকসই উন্নয়নের ভিত্তি’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন। ইউনেস্কোর সহযোগিতায় ঢাকার বিআইসিসি মিলনায়তনে অনুষ্ঠেয় এ সম্মেলন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এদিকে এ সম্মেলনে অংশ নিতে বাংলাদেশ সরকারের আমন্ত্রণে ঢাকায় এসেছেন ইউনেস্কোর মহাপরিচালক ইরিনা বোকোভা। আন্তর্জাতিক সাক্ষরতা দিবসে প্রতিবছর প্যারিসে ইউনেস্কো সাক্ষরতা এওয়ার্ড দেয়া হয়। শিক্ষাক্ষেত্রে অনন্য অবদানের জন্য বিশ্বের ৭ জন ব্যক্তিত্ব ও প্রতিষ্ঠানকে এবার ঢাকা থেকে চায়নার স্পন্সরে কনফুসিয়াস সাক্ষরতা এওয়ার্ড ও দক্ষিণ কোরিয়ার স্পন্সরে কিং সিজওয়াঙ সাক্ষরতা এওয়ার্ড দেবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ইরিনা বোকোভা।

বাংলাদেশ নারী শিক্ষার অগ্রগতির ক্ষেত্রে জাতিসংঘ সহাসচিবের শিক্ষার জন্য বৈশ্বিক প্রথম উদ্যোগ বা গেফিভুক্ত ১২টি দেশের মধ্যে চ্যাম্পিয়ন দেশ। আর বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিষয়ে গ্লোবাল অ্যাডভোকেটও। এ কারণে বাংলাদেশ সাক্ষরতা দিবসে এমন একটি আন্তর্জাতিক সম্মেলন করার উদ্যোগ নিয়েছে জানিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের জাতিসংঘ অনুবিভাগের মহাপরিচালক সাঈদা তাসনীম মুনা বলেন, গেফিসদস্য হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কিছু দায়িত্ব রয়েছে। তিনি সারাবিশ্বে শিক্ষার প্রসার ঘটাবেন। এরই অংশ হিসেবে বাংলাদেশ গেফিসদস্য হিসেবে এবার এই সম্মেলনের আয়োজন করেছে।

এবারের সাক্ষরতা দিবসের প্রতিপাদ্য প্রসঙ্গে তিনি বলেন, আসন্ন ৬৯তম জাতিসংঘ সাধারণ অধিবেশনে ২০১৫ পরবর্তীতে টেকসই উন্নয়নের লক্ষ্য নির্ধারণ হচ্ছে। আর সেক্ষেত্রে নারী ও শিক্ষা নিয়ে দুটি পৃথক লক্ষ্য রয়েছে। আর আমরা এই দুটির সংমিশ্রনে আন্তর্জাতিক সম্মেলনটি করতে যাচ্ছি।

সাক্ষরতা দিবসের এই সম্মেলনে গেফি দেশগুলোর শিক্ষামন্ত্রীদের আমন্ত্রণ জানানো হয়েছে। জানা গেছে, ভারত, শ্রীলংকা, ভুটান, আফগানিস্তান, নাইজেরিয়া, ইকুয়াডের, যুক্তরাষ্ট্র, আলজেরিয়া, কেনিয়া ও চীনসহ প্রায় ৩০টি দেশ ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা এতে উপস্থিত থাকবেন।

XS
SM
MD
LG