অ্যাকসেসিবিলিটি লিংক

শিশুদের পড়তে আগ্রহী করছে রিড প্রকল্প


আঙ্গুর নাহার মন্টি,

ঢাকা রিপোর্টিং সেন্টার

সহযোগিতায় - ইউএসএআইডি ও ভয়েস অফ আমেরিকা

শিশুরা পড়তে ভালবাসে। কিন্তু সবসময় কি তারা পড়তে চায়? শ্রেনীকক্ষে কি তারা সঠিক পাঠ ও সহায়তা পেয়ে পড়ার ক্ষেত্রে দক্ষ হয়ে উঠতে পারছে? পড়ার ক্ষেত্রে দক্ষ করে তুলতে শিক্ষাজীবনের শুরুতেই শিশুদের মধ্যে বই পড়ার প্রতি ভালবাসা ও আগ্রহের বীজ বপন করে দিতে হয়। শিশুদের মধ্যে পড়ার এই বীজ বপনের উদ্দেশ্যকে সামনে রেখে বাংলাদেশে রিডিং এনহ্যান্সমেন্ট ফর অ্যাডভান্সিং ডেভেলপমেন্ট (রিড) প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে।

ইউএসএআইডি’র অর্থায়নে ও সেভ দ্যা চিলড্রেন বাংলাদেশের কারিগরি সহায়তায় সরকারী-বেসরকারী উদ্যোগের সমন্বয়ে চার বছর মেয়াদী রিড প্রকল্পটি সারাদেশে বাস্তবায়ন করা হচ্ছে। এই প্রকল্প সরকারি স্কুলগুলোর প্রথম থেকে তৃতীয় শ্রেণীর শিক্ষার্থীদের অক্ষর জ্ঞান, উচ্চারণ সক্ষমতা, সাবলীল পাঠ, শব্দ জ্ঞান ও বোধগম্যতা উন্নয়নের মাধ্যমে পড়ার ক্ষেত্রে দক্ষতা অর্জন করতে সহায়তা করবে।

এ প্রসঙ্গে সেভ দ্য চিলড্রেন বাংলাদেশের রিড প্রকল্পের চীফ অফ পার্টি লিয়ানা গারটস বলেন, ইউএসএআইডি’র সহায়তায় বাংলাদেশের সরকারি স্কুলের প্রথম থেকে তৃতীয় শ্রেনীর শিক্ষার্থীদের পড়ার দক্ষতা বাড়ানোর লক্ষ্যে এই প্রকল্প ডিজাইন করা হয়েছে। এই প্রকল্পের শিক্ষকরা হচ্ছেন সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। কারণ এই দক্ষ শিক্ষকদের ছাড়া কারিক্যুলাম, বই ও শিক্ষা উপকরণ থাকলেও তা কার্যকরভাবে প্রয়োগ করা এবং শিক্ষার্থীদের পড়তে সহায়তা করা কঠিন হবে।

রিড প্রকল্প সফলভাবে বাস্তবায়নের জন্য শিক্ষকদের পড়ানোর দক্ষতার ওপর বিশেষ গুরুত্ব দেয়া হচ্ছে জানিয়ে লিয়ানা বলেন, রিড প্রকল্প শিক্ষকদের দক্ষ করে তুলতেও সহায়তা করতে পারে, যাতে শিশুরা সঠিকভাবে পড়তে পারছে কিনা সেটি তাঁরা মূল্যায়ণ করতে পারেন, যেসব শিশুরা শ্রেনীকক্ষের পাঠ গ্রহণে পিছিয়ে পড়ে তাদের প্রতি তাঁরা বিশেষ যত্ন নিতে পারেন এবং তাঁদের জন্য শ্রেনীকক্ষের বাইরেও যথেষ্ট সময় দিতে পারেন। এছাড়া শিশুদের পড়তে আগ্রহী করতে রিড প্রকল্প, শ্রেনীকক্ষ ছাড়াও লাইব্রেরীর বই পড়া প্রতিযোগিতা, রিডিং ক্যাম্প, স্পেলিং বীসহ নানা ধরণের শিক্ষামূলক প্রতিযোগিতা ও অনুষ্ঠানের মাধ্যমে পড়ার বিষয়টি আনন্দময় করে তোলার বিষয়টিও বিবেচনা করছে।

শিক্ষকরা শুধু শিক্ষাই দান করেন না। তাঁরা শিক্ষার্থীদের প্রভাবিত করার ক্ষমতাও রাখেন। শিক্ষক যদি নিজে পড়তে ভালবাসেন, গল্প বলতে ভালবাসেন, তিনি তাঁর শিক্ষার্থীদেরও বই পড়তে আগ্রহী করতে পারবেন। তাই শিশুদের পড়ার প্রতি অনুরাগী করে তুলতে দক্ষ শিক্ষকের বিকল্প নেই।

XS
SM
MD
LG