অ্যাকসেসিবিলিটি লিংক

কম বয়সে বিয়ে না দিতে বাবা-মা’র কাছে খোলা চিঠি


আঙ্গুর নাহার মন্টি

ঢাকা রিপোর্টিং সেন্টার

সহযোগিতায় - ইউএসএআইডি ও ভয়েস অফ আমেরিকা

‘পরিণত বয়সের আগে বিয়ে নয়, পড়া লেখা শিখতে চাই’ এই আবেদন রেখে বাবা-মায়ের কাছে চিঠি লিখেছে নওগাঁর ৫০টি স্কুলের ষষ্ঠ থেকে দশম শ্রেনীর তিন হাজার শিক্ষার্থী। চিঠিতে সুন্দর ভবিষ্যতের পথে বাল্যবিয়ে কিভাবে বাধা হয়ে দাড়াঁয় তা বাবা-মাকে বুঝিয়েছে তারা। পাশাপাশি পড়াশোনা করে এগিয়ে যাওয়ার পথে বাবা-মায়ের কাছে সহায়তার আকুতিও জানিয়েছে এই শিক্ষার্থীরা।

জাতীয় কন্যা শিশুদিবস উপলক্ষ্যে উইমেন অ্যান্ড গার্লস লিড গ্লোবাল (ডব্লিউজিএলজি), জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরাম, পত্নীতলা উপজেলা প্রশাসন ও ইয়ুথ এন্ডিং হাঙ্গার-নওগাঁ ইউনিটের যৌথ উদ্যোগে নওগাঁয় অনুষ্ঠিত এক অভিনব যুব সমাবেশ এবং চিঠি উতসবে শিক্ষার্থীদের এই চিঠিগুলো তুলে ধরা হয়। ইউএসএআইডি’র সহায়তায় গত ৩০ সেপ্টেম্বর সকাল সাড়ে ৬টা থেকে সন্ধ্যে সাড়ে ৭টা পর্যন্ত এই সচেতনতামূলক উতসব অনুষ্ঠিত হয়। চিঠি উতসবে প্রদর্শিত সেরা ২০টি চিঠির লেখককে পুরস্কার দেয়া হবে। এছাড়াও উতসবের দিনব্যাপী আয়োজনে ছিল বাল্যবিয়ে প্রতিরোধে করণীয় শীর্ষক আলোচনা, শিক্ষার্থীদের সংসদীয় বিতর্ক, কুইজ প্রতিযোগিতা, চলচ্চিত্র প্রদর্শনী ও তরুণদের সাংস্কৃতিক পরিবেশনা।

এই ব্যতিক্রমী উতসবের আয়োজন প্রসঙ্গে ইউএসএআইডি’র জেন্ডার উপদেষ্টা মাহমুদা রহমান খান বলেন, জাতীয় কন্যাশিশু দিবস উপলক্ষ্যে নওগাঁর উতসবে তিন হাজার ছেলে-মেয়ে তাদের বাবা-মায়ের কাছে খোলা চিঠি লিখেছে। তারা কবে বিয়ে করতে চায়, কেন দেরীতে বিয়ে করতে চায় এবং তাদের জীবনের লক্ষ্য কি, তা তারা এই চিঠিতে জানিয়েছে। এসব কথা তারা সরাসরি বাবা-মাকে বলতে সুযোগ পায় না বা ভয় পায়।

শিক্ষার্থীদের পড়াশোনা চালিয়ে যাওয়ার আকুতিভরা খোলা চিঠি নাড়া দেয় উপস্থিত সকলকে। আর একারণে উতসবে আগত অভিভাবক ও দর্শনার্থীরা বাল্যবিয়ে প্রতিরোধের প্রত্যয়ও ব্যক্ত করেন। উতসবে আগত অভিভাবক ও কম্যুনিটির সদস্যদের প্রতিক্রিয়া প্রসঙ্গে ডব্লিউজিএলজি’র বাংলাদেশ সমন্বয়ক মাহমুদ হাসান বলেন, এই চিঠিগুলো খুব চমতকার হলেও একটি ভয়ের ব্যাপার ছিল, শিক্ষার্থীরা বাবা-মায়ের সঙ্গে চিঠি শেয়ার করতে চায় না। এর মানে তারা আস্থা পায় না বাবা-মা তাদের কথা শুনবে কিনা। কিন্তু উতসবে যখন এই তিন হাজার চিঠি প্রদর্শন হলো তা কিন্তু সকলকে নাড়া দিয়েছে। এতে করে অভিভাবক ও শিক্ষকদের এ ব্যাপারে জোরালো আওয়াজ বা বার্তা দেয়া গেছে।

এদিকে ‘শিক্ষা-পুষ্টি নিশ্চিত করি, শিশুবিবাহ বন্ধ করি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে নওগাঁর মতো সারাদেশেও এ বছর জাতীয় কন্যাশিশু দিবসটি পালিত হয়।


XS
SM
MD
LG