অ্যাকসেসিবিলিটি লিংক

শরীফ-উল-হক
ঢাকা রিপোর্টিং সেন্টার
সহযোগিতায়- ইউএসএআইডি এবং ভয়েস অফ আমেরিকা

কন্যা শিশুর বিয়ে নয়, স্কুলে দেখতে চাই...এই ধারণাকে বাস্তবে রূপ দেয়ার জন্য বাংলাদেশের আটটি উপজেলার ১৮০টি স্কুলে পরিচালিত হচ্ছে ‘আমাদের স্কুল’ অনুক্রম । মূলত মানুষের মাঝে পাঁচটি বিষয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছে ‘আমাদের স্কুল’। মূল বিষয়টা আসলে কি...আমাদের বললেন- ‘ওমেন অ্যান্ড গার্ল লীড গ্লোবাল’-এর বাংলাদেশ এনগেজমেন্ট কো-অর্ডিনেটর জনাব মাহমুদ হাসান। মূল উদ্দেশ্য, মেয়েদের স্কুলে ধরে রাখা । ‘ওমেন অ্যান্ড গার্ল লীড গ্লোবাল’ বিশ্বাস করে, প্রতি এক বছর একটি মেয়ের বিয়ে চার বছর পিছিয়ে দিতে পারে এবং এই চার বছরে মেয়েটি নিজেকে আরো পরিপূর্ণ হিসেবে গড়ে তুলতে পারে এবং তৈরি হতে পারে প্রতিকুল পরিস্থিতি মোকাবেলা করতে ।

শুধু স্কুল নয়, এই অনুক্রমে অন্তর্ভুক্ত আছে মাদ্রাসাও । এক এক করে জনাব মাহমুদ আমাদের ব্যাখ্যা করলেন পাঁচটি উদ্দেশ্য...প্রথমত মেয়েদের শিক্ষার সাথে সম্পৃক্ততা বাড়ানো । ছেলেরা যেভাবে এগিয়ে যাচ্ছে তার সাথে পাল্লা দিয়ে লেখাপড়ায় মেয়েরাও এগিয়ে যাচ্ছে । নেতৃত্ব বিকাশের ক্ষেত্রটি আছে দ্বিতীয় অংশে। স্কুলের অবকাঠামো উন্নয়ন এবং নিরাপত্তা রয়েছে তৃতীয় ও চতুর্থ ভাগে । যার মধ্যে রয়েছে মেয়েদের জন্য আলাদা টয়লেট, নিরাপদ পানীয়ের ব্যবস্থা, আলাদা কমন রুম, ফার্স্ট এইড বক্সসহ আরো অনেক কিছু পাশাপাশি নিরাপত্তার ক্ষেত্রে গুরুত্ব দেয়া। বাড়ি থেকে স্কুলে আসার সময়টুকু, স্কুলে আসার পর যে ৬-৭ ঘন্টা অবস্থান, এবং স্কুল শেষে নিরাপদে বাড়ি ফেরা নিশ্চিত করা । এই অনুক্রমে সবশেষে গুরুত্ব দেয়া হয়, সবাইকে একসাথে সম্পৃক্ত করা । পরিবারের লোকজন যেমনঃ বাবা-মা, স্থানীয় প্রসাশন যেমনঃ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, মেম্বার, স্থানীয় কাজী এবং আইন শৃঙ্খলা বাহিনী।

এই অনুক্রমে সফলতার পরিসংখ্যানও খারাপ না । ধীরে ধীরে পরিবর্তন হতে শুরু করেছে গোটা বিষয়টা । স্কুলের শিক্ষকদের মাঝে একটি ব্যাপক পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে। সাথে সাথে বাবা-মারাও অনুপ্রাণিত হচ্ছেন বিয়ে না দিয়ে তাদের কন্যা শিশুকে স্কুলে পাঠাতে। ১১ অক্টোবর বিশ্বজুড়ে পালিত হল ‘আন্তর্জাতিক কন্যা শিশু দিবস’। যে উদ্দেশ্য নিয়ে বিশ্ববাসী পালন করে এই দিবসটি, সেই উদ্দেশ্য বাংলাদেশে বাস্তবায়নে কাজ করছে ‘আমাদের স্কুল’ অনুক্রম ।
সফল কন্যাশিশু, সফল নারী। সেই সফলতার সুফল ভোগ করবে দেশ-জাতি-দেশের মানুষ, এই প্রত্যাশা আমাদের সকলের।

XS
SM
MD
LG