অ্যাকসেসিবিলিটি লিংক

জেন্ডারভিত্তিক সহিংসতা প্রতিরোধে তরুনদের ভূমিকা রাখতে হবে।


জেন্ডারভিত্তিক সহিংসতা প্রতিরোধে তরুনদের ভূমিকা রাখতে হবে

আঙ্গুর নাহার মন্টি, ঢাকা রিপোর্টিং সেন্টার

সহযোগিতায় - ইউএসএআইডি ও ভয়েস অফ আমেরিকা

প্রযোজনায় - রেডিও টুডে প্রাইভেট লিমিটেড

বাংলাদেশে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে তরুনদের আরো সচেতন হতে হবে। পরিবার ও সমাজে জেন্ডারভিত্তিক সহিংসতা প্রতিরোধে তাদের সক্রিয় ভূমিকা রাখতে হবে। এজন্য বিভিন্ন সামাজিক কার্যক্রমে তরুনদের সক্রিয় অংশগ্রহণ গুরুত্বপূর্ণ। আন্তর্জাতিক যুব দিবস উপলক্ষে ঢাকায় অনুষ্ঠিত এক সেমিনারে প্যানেল আলোচকরা এসব কথা বলেন।

ইউএসএআইডি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উইমেন ও জেন্ডার বিভাগ এবং আইটিভিএস বাংলাদেশের যৌথ উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে গত বুধবার সেমিনারটি অনুষ্ঠিত হয়।

‘বাংলাদেশে জেন্ডারভিত্তিক সহিংসতা প্রতিরোধে তরুনদের ভূমিকা’ শীর্ষক এই সেমিনারে ইউএসএআইডি বাংলাদেশের ডেপুটি ডিরেক্টর ক্রিস্টিন কোল বলেন, দুর্ভাগ্যজনকভাবে সারাদেশে জেন্ডারভিত্তিক সহিংসতা বাড়ছে। বাংলাদেশকে এই সমস্যা সমাধানে তরুনদের এগিয়ে আসতে হবে। দারিদ্র ও জেন্ডার অসমতাসহ এই সহিংসতার নেপথ্যের কারণগুলো প্রতিরোধ করতে হবে।

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ও এটিএন বাংলার এডিটর ইন চিফ মঞ্জুরুল আহসান বুলবুল বাংলাদেশের তরুনদের সফলতার দৃষ্টান্ত তুলে ধরে বলেন, নীলফামারি জেলার ১১টি উপজেলাকে বাল্যবিয়েমুক্ত করেছে স্কুলের বাচ্চারা। এদের নেতৃত্ব দিয়েছে কেশব নামের ১৪ বছরের এক কিশোর। এজন্য সে জাতিসংঘের পুরস্কারও পেয়েছে। কিভাবে করেছে? স্কুলে অনুপস্থিত দেখলেই শিক্ষার্থীদের বাড়িতে চলে যেত। কেশবের সামাজিক প্রতিরোধ শুধু বাল্যবিয়েই বন্ধ করেনি, আমাদের দেখিয়েছে ওই ১১ উপজেলায় জন্ম নিবন্ধন না হওয়ার সুযোগ নিয়ে বাবা-মা বয়স বেশি দেখিয়ে মেয়েশিশুদের বিয়ে দিচ্ছে।

আইটিভিএস বাংলাদেশের সমন্বয়কারী মাহমুদ হাসানের সঞ্চালনায় অনুষ্ঠিত সেমিনারে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন শিক্ষা মন্ত্রণালয়ের (শারীরিক শিক্ষা) ডেপুটি ডিরেক্টর ফারহানা হক, উইমেন ও জেন্ডার বিভাগের অধ্যাপক আয়েশা বানু, ইউএনডিপি’র পুলিশ রিফর্ম প্রোগ্রামের ভিক্টিম সাপোর্ট এক্সপার্ট শামীমা বেগম, এবং দৈনিক প্রথম আলোর সহযোগী সম্পাদক, সাহিত্যিক নাট্যকার আনিসুল হক।

সেমিনারে ‘সোশাল ম্যাপিং’ ও ‘তাহমিনার ফুটবল টিম’ শিরোনামে দুটি ভিডিও ক্লিপ এবং আফ্রিকার বিখ্যাত শর্টফিল্ম ‘টাউন অফ রানার’ প্রদর্শিত হয়।

XS
SM
MD
LG