অ্যাকসেসিবিলিটি লিংক

১০ লাখ গ্রাহকের মাইলফলক স্পর্শ করেছে ‘আপনজন’


আঙ্গুর নাহার মন্টি

ঢাকা রিপোর্টিং সেন্টার

সহযোগিতায় - ইউএসএআইডি ও ভয়েস অফ আমেরিকা

‘আপনজন’ প্রকল্পটি নিরাপদ মাতৃত্ব নিশ্চিত করা এবং মাতৃ ও শিশুমৃত্যু প্রতিরোধের লক্ষ্যে ২০১২ সাল থেকে গর্ভবতী ও প্রসূতি মা এবং তাদের পরিবারের সদস্যদের মোবাইল ফোনের মাধ্যমে স্বাস্থ্য সেবা দিয়ে যাচ্ছে। আপনজন সেবাটি ২০১২ সালের ডিসেম্বরে ১০ হাজার গ্রাহক থেকে ২০১৪ সালের ডিসেম্বরে এসে দশ লাখ গ্রাহকের মাইলফলক স্পর্শ করেছে। এই বিশাল অর্জন সম্প্রতি ঢাকার স্পেক্ট্রা কনভেনশন সেন্টারে মহা আড়ম্বরে উদযাপিত হয়েছে।

আপনজন সেবাটি ডিজিটাল বন্ধু সেবা হিসেবে দ্রুত জনপ্রিয় হয়েছে উল্লেখ করে মামনি হেলথ সিস্টেম স্ট্রেনদেনিং প্রোগ্রামের চিফ অব পার্টি ডা. ইশতিয়াক মান্নান বলেন, গর্ভধারণ ও শিশু জন্ম দেয়া একজন নারীর জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ, সেই সাথে তার পরিবার ও জাতির জন্যও গুরুত্বপূর্ণ। সন্তান জন্মদানের প্রক্রিয়াটি সাধারণ হলেও নারী নিজে ও তার পরিবার সতর্ক না থাকলে ও বিশেষ যত্ন না নিলে যে কোন সময় একটি বিপদ হতে পারে। আর এই সতর্ক হওয়ার পূর্বশর্তই গর্ভবতী ও প্রসূতি মায়ের যত্ন সম্পর্কে বিস্তারিত জানতে হবে। আর সকলের সুবিধার জন্যই মোবাইল ফোনে তথ্যগুলো সাজানো হয়েছে। মায়ের মোবাইল ফোনের রেজিস্ট্রেশন করলেই যখন যে তথ্য প্রয়োজন সেই সময়ে তথ্যটি পেয়ে যাবেন।

আপনজনের সেবা গ্রাম ও শহরের সব শ্রেনীর মানুষের কাছে সমানভাবে পৌঁছে গেছে উল্লেখ করে তিনি জানান, প্রতিটি মা ও তার পরিবারের কাছে স্বাস্থ্যকর্মীর গিয়ে তথ্য দেয়া শ্রম ও ব্যয় সাপেক্ষ। তাই একটি চমৎকার ও আধুনিক বিকল্প হিসেবে এই আপনজন সেবা দ্রুত জনপ্রিয় ও কার্যকর প্রমাণিত হয়েছে। আমরা এর সুফল পেতে শুরু করেছি।

মোবাইল ফোন প্রযুক্তিকে কাজে লাগিয়ে সরকারি-বেসরকারি অংশীদারিত্বমূলক মোবাইল এলায়েন্স ফর ম্যাটারনাল এ্যাকশন (মামা) উদ্যোগের আওতায় ইউএসএআইডি’র অর্থায়নে এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয় ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের ‘এক্সেস টু ইনফরমেশন’ কর্মসূচীর সহযোগিতায় বেসরকারি সংস্থা ডি-নেট বাংলাদেশে ‘আপনজন’ প্রকল্পটি বাস্তবায়ন করছে।

নিরাপদ মাতৃত্ব নিশ্চিত করতে মা ও পরিবারের আচরণগত পরিবর্তন করাকে এই সেবার অন্যতম লক্ষ্য হিসেবে উল্লেখ করে ডি-নেট’র প্রধান নির্বাহী কর্মকর্তা ও আপনজন কর্মসূচীর পরিচালক অনন্য রায়হান বলেন, এই সেবা দেয়ার উদ্দেশ্য হচ্ছে আচরণগত পরিবর্তন করা। এর জন্য পরিবারের অভিভাকদের সেবার আওতায় আনা প্রয়োজন। তাই এটি আমরা করেছি।

‘আপনজন’ প্রকল্পের আওতায় দেশের মোবাইল ফোন গ্রাহকেরা ১৬২২৭ এ ফোন করে নিবন্ধনের মাধ্যমে গর্ভবতী মা, শিশু এবং তাদের পরিবারের সদস্যরা খুদে বার্তা, কন্ঠ বার্তা এমনকি সরাসরি ডাক্তারের সঙ্গে কথা বলে স্বাস্থ্য পরামর্শ সেবা নিচ্ছেন।২০১৫ সাল নাগাদ ২০ লাখ গ্রাহকের কাছে এ সেবা পৌঁছে দেয়ার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

XS
SM
MD
LG