অ্যাকসেসিবিলিটি লিংক

আঙ্গুর নাহার মন্টি
ঢাকা রিপোর্টিং সেন্টার
সহযোগিতায় - ইউএসএআইডি ও ভয়েস অফ আমেরিকা

ই-স্বাস্থ্য সেবা কার্যক্রমের অংশ হিসেবে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশেই প্রথম জাতীয় পর্যায়ে চালু হয়েছে মোবাইল ফোনে স্বাস্থ্য পরামর্শ সেবা কার্যক্রম ‘আপনজন’। যুক্তরাষ্ট্রের গ্লোবার হেলথ ইনিশিয়েটিভের অংশ হিসেবে ২০১১ সালের মে মাসে ততকালীন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারী ক্লিনটন মোবাইল এলায়েন্স ফর ম্যাটারনাল এ্যাকশনের (মামা) উদ্বোধন করেন। ওই বছরই বাংলাদেশে পাইলট কার্যক্রম হিসেবে শুরু হওয়া সেবাটি ২০১২ সালের ডিসেম্বরে জাতীয় পর্যায়ে বিস্তৃত করা হয়। সারা দেশজুড়ে এয়ারটেল, বাংলালিংক, সিটিসেল, গ্রামীনফোন এবং রবি গ্রাহকেরা ১৬২২৭ এ ফোন করে নিবন্ধনের মাধ্যমে গর্ভবতী মা, শিশু এবং তাদের পরিবারের সদস্যরা খুদে বার্তা, কন্ঠ বার্তা এমনকি সরাসরি ডাক্তারের সঙ্গে কথা বলে স্বাস্থ্য পরামর্শ সেবা নিচ্ছেন।
মোবাইল ফোন প্রযুক্তিকে কাজে লাগিয়ে সরকারি-বেসরকারি অংশীদারিত্বমূলক উদ্যোগ হিসেবে ‘মামা’ উদ্যোগের আওতায় ইউএসএআইডি’র আংশিক অর্থায়নে এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয় ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের ‘এক্সেস টু ইনফরমেশন’ কর্মসূচীর সহযোগিতায় বেসরকারি সংস্থা ডি-নেট বাংলাদেশে ‘আপনজন’ কার্যক্রমটি বাস্তবায়ন করছে।
মামা ইনিশিয়েটিভের বাংলাদেশ ব্র্যান্ড ‘আপনজন’ স্বাস্থ্য পরামর্শ সেবা কার্যক্রমের চীফ প্রোগ্রাম কোর্ডিনেটর রিজওয়ানা রশিদ অনি জানান, “‘আপনজন’ স্বাস্থ্য সেবা, বাংলাদেশে এমডিজি ৪ ও ৫ অর্থাত মাতৃ ও শিশুমৃত্যু প্রতিরোধকে সামনে রেখে নেয়া হয়েছে। বর্তমানে বাংলাদেশে প্রতি ঘন্টায় গর্ভ ও প্রসবকালীন জটিলতায় অনেক মা ও শিশু মারা যান। গবেষণায় দেখা গেছে, ৮০ শতাংশ মৃত্যুই প্রতিরোধ করা যায়। এসব মৃত্যুর কারণ হিসেবে দেখা গেছে, মা ও শিশুর যত্নের সঠিক তথ্যগুলো তারা জানতো না। যেমন, শিশুর জন্মের পর মা ও শিশুর যত্ন শুরু হয় যা গর্ভকালীন সময়েও প্রয়োজন ছিল।আপনজন স্বাস্থ্য পরামর্শ সেবার মাধ্যমে মা ও তার পরিবারকে সঠিক সময়ে সঠিক তথ্যটি আমরা দিই”।
গর্ভাবস্থায় মায়ের যথাযথ যত্ন এবং সন্তান জন্মের পর মা ও শিশুর যত্নের ব্যাপারে উতসাহিত করতে ছয় সপ্তাহের গর্ভকাল থেকে শিশুর এক বছর বয়স পর্যন্ত এই পরামর্শ সেবা দেওয়া হয় জানিয়ে রিজওয়ানা বলেন, “এ সেবাটি মোবাইল ফোনে গ্রামীন ও শহুরে ভার্সনে খুদে বার্তা বা কন্ঠ বার্তার মাধ্যমে দেয়া হয়। গ্রাহকরা ১৬২২৭ এ ফোন করে ২ বাটন চেপে ডাক্তারের সঙ্গেও সরাসরি কথা বলতে পারেন”।
এই সেবার লক্ষ্য প্রসঙ্গে তিনি আরো বলেন, ২০১৫ সাল নাগাদ ২০ লাখ মা ও ১০ লাখ পরিবারের কাছে এ সেবা পৌঁছে দেয়া হবে। বর্তমানে এক লাখ ৮৫ হাজার গ্রাহক এ সেবা পাচ্ছেন।
এই স্বাস্থ্য পরামর্শ সেবার আওতায় গর্ভাবস্থায় বা শিশুর বয়সের সঙ্গে সামঞ্জস্য রেখে ১৬২২৭ এ ফোন করে বাংলাদেশের যে কোন প্রান্ত থেকে পাওয়া যাবে গর্ভকালীন ও নবজাতকের যত্নে প্রয়োজনীয় সব তথ্য। সপ্তাহে দুদিন মা এবং একদিন পরিবারের সদস্যরা এ স্বাস্থ্য পরামর্শ সেবা পাবেন। প্রতিটি পরামর্শের জন্য ২ টাকা চার্জ হলেও দরিদ্ররা সম্পূর্ণ বিনামূল্যে এই সেবা পাবেন।
XS
SM
MD
LG