অ্যাকসেসিবিলিটি লিংক

নিরাপদ মাতৃত্ব নিশ্চিতকরণে ব্যতিক্রমধর্মী কর্মসূচী


আঙ্গুর নাহার মন্টি, ঢাকা রিপোর্টিং সেন্টার

সহযোগিতায় - ইউএসএআইডি ও ভয়েস অফ আমেরিকা

ইউএসএআইডি এবং ডিএফআইডি এনজিও হেলথ সার্ভিস ডেলিভারি প্রজেক্ট (এনএইচএসডিপি) বাংলাদেশে ‘সূর্যের হাসি’ ক্লিনিকের মাধ্যমে নিরাপদ মাতৃত্ব নিশ্চিত করতে নিরলস কাজ করে যাচ্ছে। গত বছর (২০১৪) থেকে প্রকল্পটি গর্ভবতী মায়েদের ক্ষমতায়নে ‘মায়ের ব্যাংক’, ‘রেড ফ্লাগ’ ও ‘তিনদিনের পাহারা’ নামে ব্যতিক্রমধর্মী তিনটি সেবা কর্মসূচী সারাদেশে বাস্তবায়ন করছে।

মাতৃমৃত্যু ও শিশুমৃত্যু প্রতিরোধে অভিনব এই প্রকল্পগুলো নিয়ে কথা হয় এনএইচএসডিপি’র চিফ অব পার্টি ডা. হালিদা হানুম আখতারের সঙ্গে। মায়ের ব্যাংক কর্মসূচী কিভাবে মায়ের জীবন বাচাঁতে সহায়তা করে সে প্রসঙ্গে তিনি বলেন, গর্ভবতী মায়ের যে কোন সময়ে যে কোন ধরণের সমস্যা হতে পারে, যার জন্য তাকে দ্রুত হাসপাতালে যেতে হতে পারে। আমরা জানি তিনটি বিলম্ব হয় বিশেষ করে জরুরি সেবা পেতে। একটি বিলম্ব হয় বাড়িতে। কখন, কে, কোথায় ও কিভাবে নিবে? কে যাবে সাথে, নিতে তো টাকা দরকার। এতে করে সিদ্ধান্ত নিতে দেরি হয়। আরেকটা বিলম্ব হয় পথে যেতে টাকা লাগে সেটা থাকে না বলে। গর্ভ হওয়ার পর আমাদের সেবার আওতায় আসার সাথে সাথে আমরা অল্প পয়সায় ও গরীবদের বিনামূল্যে মায়ের ব্যাংক দেই। সেখানো জমানো পয়সাই তাকে সেবা নিতে সাহায্য করবে।

গর্ভবতী মায়ের ক্ষমতায়নের উদ্দেশ্যকে সামনে রেখে ‘রেড ফ্লাগ’ কর্মসূচীর উদ্ভাবন করা হয়েছে জানিয়ে ডা. হালিদা বলেন, কোন বাড়িতে গর্ভবতী মা থাকলে ঐ পরিবারের সঙ্গে কথা বলে আমরা রেড ফ্লাগ লাগিয়ে দেই। যাতে ঐ গর্ভবতী মা ও তার পরিবার সচেনত হয় যে কোন সময় প্রয়োজন হলে স্বাস্থ্যসেবা এবং পাড়া প্রতিবেশি ও আমাদের কর্মীদের সহায়তা নিতে।

গর্ভবতী মায়ের প্রসবের সময় ও প্রসব পরবর্তী সমস্যাগুলো দ্রুত চিহ্নিত করে জরুরি সেবা নিতে স্বাস্থ্যকেন্দ্রে পাঠানো নিশ্চিত করতে ‘তিনদিনের পাহারা’ নামে আরো একটি নতুন কর্মসূচী বাস্তবায়ন করছে ‘সূর্যের হাসি’ । মা ও শিশুর জীবন বাচাঁতে এই প্রসব পরিকল্পনা কর্মসূচীটি শুরু করা হয়েছে জানিয়ে ডা. হালিদা বলেন, মায়ের প্রসব ব্যথা শুরু থেকে প্রসব সম্পন্ন হওয়া এবং মা ও শিশু সুস্থ আছে তা নিরূপন করতে তিনদিনের পাহাড়া কর্মসূচী শুরু করি। এক্ষেত্রে চারজনের একটি টিম করা হয়, যারা কোন সমস্যা হলে দ্রুত হাসপাতালে নেবে। আমাদের প্রসব পরিকল্পনা কার্ড আছে যেখানে প্রয়োজনে কোন স্বাস্থ্য কেন্দ্রে যাবে সেখানকার ও এম্বুলেন্সের নম্বর দিয়ে দেই। যাতে যে কোন অবস্থায় মায়েরা যেন একটি সেবার বন্দোবস্ত করতে পারে।

‘সূর্যের হাসি’ নেটওয়ার্কের আওতায় ৩৯২টি ক্লিনিকের মাধ্যমে সারাদেশের শহর ও গ্রামে গর্ভবতী মা ও শিশুকে সেবা দেওয়া হচ্ছে। গর্ভবতী মায়েদের নিয়মিত চেকআপ সুবিধা দেওয়া এবং দক্ষ চিকিৎসা কর্মীর তত্ত্বাবধানে সন্তান জন্মদানের বিষয়ে ‘সূর্যের হাসি’ কার্যক্রমের পাশাপাশি এই নতুন তিন কর্মসূচীও নিরাপদ মাতৃত্ব নিশ্চিতকরণে ব্যাপক ভূমিকা রাখছে।

XS
SM
MD
LG