অ্যাকসেসিবিলিটি লিংক

সংবাদকর্মী এবং এনজিও হেলথ সেক্টরে কর্মরত নারীদের জন্য কর্মশালা


শরীফ-উল-হক
ঢাকা রিপোর্টিং সেন্টার
সহযোগিতায়- ইউএসএআইডি এবং ভয়েস অব আমেরিকা

প্রিন্ট ও ইলেক্ট্রনিক মাধ্যমে কর্মরত সংবাদকর্মীদের এবং এনজিও হেলথ সেক্টরে কর্মরত নারীদের জন্য ঢাকা এবং সিলেটে অনুষ্ঠিত হয়ে গেল ইউএসএআইডি, ভয়েস অব আমেরিকা এবং রেডিও টুডের যৌথ উদ্যোগে সাংবাদিক প্রশিক্ষন এবং লেখনী কর্মশালা। ঢাকা রিপোর্টিং সেন্টার-ডিআরসি’র সার্বিক ব্যবস্থানায় কর্মশালায় সঞ্চালকের ভূমিকায় ছিলেন ভয়েস অব আমেরিকার প্রথিতযশা সম্প্রচার সাংবাদিক, সরকার কবিরুদ্দীন ।

২৮মে,২০১৫ সিলেট এবং ৩১মে,২০১৫ ঢাকায় সংবাদকর্মীদের প্রশিক্ষনের জন্য কর্মশালার বিষয়বস্তু ছিল ‘ENDING PREVENTION CHILD and MATERNAL DEATHS’ । ১ ও ২ জুন,২০১৫ তে এনজিও সেক্টরে কর্মরত নারীদের জন্য আয়োজিত লেখনী কর্মশালার বিষয়বস্তু ছিল ‘LEARNING to PROMOTE YOUR HEALH PROGRAM’। ১ ও ২জুন দুই দিনব্যাপী কর্মশালাটি আয়োজিত হয় ঢাকার দ্যা ডেইলী স্টার সেন্টারে।

কর্মশালার সঞ্চালক জনাব কবির উদ্দিন সরকার আমাদের জানালেন, এই কর্মশালা গুলো আয়োজনের মূল উদ্দেশ্য বাংলাদেশে এমডিজি গোল অনুযায়ী মাতৃমৃত্যু হার একদম শুন্যের কোঠায় নামিয়ে আনা এবং যারা এই ক্ষেত্রে সংবাদকর্মী হিসেবে কাজ করছেন তাদের সচেতনতা বৃদ্ধি এবং প্রশিক্ষনের পাশাপাশি এনজিও হেলথ সেক্টরে কর্মরত নারীদের বিভিন্ন সাফল্যগাঁথা কিভাবে মিডিয়ার মাধ্যমে সাধারণ মানুষের কাছে পৌছে দেয়া যায় সে বিষয়গুলো আরো পরিস্কার করা।

সিলেটে এবং ঢাকায় সাংবাদিক প্রশিক্ষন কর্মশালায় প্রশিক্ষক হিসেবে ছিলেন ড.ইশতিয়াক মান্নান,ডিরেক্টর,হেলথ & মা-মণি প্রজেক্ট,সেভ দ্যা চিলড্রেন। ড. হালিদা আকতার,চিফ অব পার্টি,ইউএসএআইডি এনজিও হেলথ সার্ভিস ডেলিভারী প্রজেক্ট,এনএইচএসডিপি,বাংলাদেশ। আরো উপস্থিত ছিলেন জনাব ওবায়দুর রব,কান্ট্রি ডিরেক্টর অব পপুলেশন কাউন্সিল। জহিরুল আলম,চিফ নিউজ এডিটর,এনটিভি এবং জামিল আহমেদ,চিফ এক্সিকিউটিভ,যাত্রী।

এই দুটি সাংবাদিক প্রশিক্ষন কর্মশালার প্রধান সঞ্চালক জনাব কবির উদ্দিন সরকার আশাবাদ ব্যক্ত করেন,উন্নত বিশ্বের মত বাংলাদেশও একদিন গর্ব করে বলতে পারবে বাংলাদেশের মাতৃমৃত্যু প্রতি ১০০তে শূন্য। আর সোনার বাংলা গড়া অবশ্যই সম্ভব যদি সবার মাঝে দেশপ্রেম এবং ঐকান্তিক প্রচেষ্টা থাকে।

এছাড়া ১ এবং ২ জুন ২০১৫ তে ঢাকাস্থ দ্যা ডেইলী স্টার সেন্টারে আয়োজিত হয় এনজিও হেলথ সেক্টরে কর্মরত নারীদের জন্য একটি লেখনী প্রশিক্ষন কর্মশালার। এই লেখনী কর্মশলার মূল উদ্দেশ্য ছিল এনজিও সেক্টরে কর্মরত নারীদের জানানো, কি করে তারা তাদের প্রকল্পগুলোকে আরো বাস্তবসম্মত ও সহজভাবে ইলেক্ট্রনিক এবং প্রিন্ট মিডিয়ায় তুলে ধরার মাধ্যমে সাধারন মানুষের কাছে পৌছতে পারেন। এই কর্মশালায় প্রশিক্ষক হিসেবে ছিলেন,জহিরুল আলম,চিফ নিউজ এডিটর,এনটিভি এবং জামিল আহমেদ,চিফ এক্সিকিউটিভ,যাত্রী।


জনাব জামিল আহমেদ আমাদের সাথে কথা বলেন, এই কর্মশালার বিভিন্ন দিক নিয়ে। প্রেস রিলিজ লেখা থেকে শুরু করে একটি সাফল্যগাঁথা কিভাবে মিডিয়ায় প্রকাশ উপযোগী করে লেখা যায়, কোথায় পাঠাতে হবে এবং কাদের মাধ্যমে এই কাজ গুলো খুব সহজভাবে করা যায় সেই সম্পর্কে খুটিনাটি আলোচনা হয়েছে কর্মশালা গুলোতে। খুব অল্প সময়ের মধ্যে একটি সাফল্যের গল্প বলা যায়, যাতে করে সাধারণ মানুষ বুঝতে পারে সে বিষয়টিও আলোচনা হয়েছে কর্মশালায়।

স্বাস্থ্য খাতে কর্মরত সাংবাদিক এবং বিভিন্ন এনজিও ক্ষেত্রে কর্মরত নারীদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে ইউএসএআইডি,ভয়েস অব আমেরিকা এবং রেডিও টুডের এই যৌথ আয়োজন। যাতে করে তাদের লেখনী এবং গঠনমুলক রিপোর্টিং এর মাধ্যমে স্বাস্থ্যসেবা ও স্বাস্থ্য সেবা বিষয়ক কর্মকান্ড গুলো আরো দ্রুত ও সহজ উপায়ে সাধারন মানুষের কাছে পৌছে যায়।

XS
SM
MD
LG