অ্যাকসেসিবিলিটি লিংক

ইউএসএআইডি এবং ভয়েস অব আমেরিকার যৌথ প্রযোজনায় স্বাস্থ্য বিষয়ক রিপোর্ট- ‘বিশ্ব হাত ধোয়া দিবস’।


সকলের জন্য স্যানিটেশন, নিশ্চিত হোক উন্নত জীবন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশে পালিত হল ‘বিশ্ব হাত ধোয়া দিবস’। পৃথিবীর প্রায় ২০০ মিলিয়ন মানুষ একসাথে হাত বাড়িয়ে দিয়েছে দিবসটি পালনে । শুধু একটি দিনের প্রচারণা নয়, প্রতিদিনের জীবনের অনুষঙ্গ হিসেবে হাত ধোয়ার ব্যাপারটি সহজ করে তোলাই মূল উদ্দেশ্য ।

ডায়রিয়া একটি পানি বাহিত রোগ এবং সংক্রমণের সবচেয়ে নিরাপদ মাধ্যম হচ্ছে হাতে লেগে থাকা জীবাণু । পৃথিবীতে প্রতিদিন প্রায় ২ হাজার শিশু ডায়রিয়ায় মারা যাচ্ছে । বিশেষত ঢাকায় মানুষের ডায়রিয়ায় আক্রান্ত হওয়ার পেছনে ভেঙ্গে পড়া পয়ঃনিষ্কাশন ব্যবস্থা, দূষিত খাবার পানি এবং অপর্যাপ্ত স্যানিটেশন ও বর্জ্য ব্যবস্থাপনাকেই দায়ী করলেন ইউএসএআইডি বাংলাদেশের জনস্বাস্থ্য ও পুষ্টি বিশেষজ্ঞ ড. ইফতেখার রশিদ । শুধু পানিবাহিত রোগে আক্রান্ত হয়ে শিশু মৃত্যুর এক ভয়ানক তথ্য দিলেন তিনি । যা প্রায় ১ লক্ষ ১০ হাজার ।

হাত ধোয়া - এই মামুলি অভ্যাসটি রপ্ত করতে পারলে বিশেষ করে ডায়রিয়া ও নিউমোনিয়া রোগ প্রতিরোধের ক্ষেত্রে একটি ভ্যাক্সিনের সমান কার্যকারিতা অর্জন করা সম্ভব এবং ভাইরাসজনিত নিউমোনিয়া, টাইফয়েড, কলেরা, কৃমি, রক্ত আমাশা, পরজীবীজনিত আন্ত্রিক রোগগুলো প্রতিরোধের জন্য ব্যয়কৃত বিপুল অর্থের সাশ্রয় হবে ।
ড. ইফতেখার তুলে ধরলেন দৈনন্দিন জীবনের চিত্রটি । আমাদের মধ্যে একটি ধারনা কাজ করে,হাত দেখতে পরিষ্কার মনে হলেই হাতে ময়লা নেই । শুধু মাত্র খাবার পরে কিংবা হাত-মুখ ধোয়ার সময় পানি দিয়ে ধুলে জীবাণু মুক্ত হয় না । হাতে জীবাণু থাকে অদৃশ্য । হাত ধুতে হবে সাবান এবং পানি দিয়ে ভাল করে এক মিনিট ধরে ।


আইসিডিডিআরবি বলছে, কলেরা সাধারণত মলের দূষিত পানি অথবা খাবারের মধ্যে থাকা ‘ভিব্রিও কলেরি’ নামক জীবাণু দ্বারা সংক্রমিত হয় । সমৃদ্ধ অর্থনীতি ও সম্ভাবনার সোপানে পা রাখার পরও গত কয়েক বছর ধরেই ঢাকা বিশ্বের অন্যতম বসবাসের অযোগ্য হিসেবে র‌্যাংকিং এ প্রথম সারিতে স্থান পাচ্ছে যদিও বাংলাদেশে স্বাস্থ্যসম্মত স্যানিটেশন ব্যবহারকারীর সংখ্যা ৯৭ শতাংশ যা এক যুগ আগে ছিল মাত্র ৩৩ শতাংশ । শহুরে বাসিন্দারা মোটামুটি তথ্যগুলো জানেন,কিন্তু মুশকিলটা হচ্ছে কেউ তা সঠিকভাবে মানে না ।

সন্তানের জন্য আপনি অনেক কিছুই করেন । তাকে শেখাচ্ছেন ছোট ছোট স্বাস্থ্যকর অভ্যাসগুলো । কিন্তু পৃথিবীতে এখনো প্রতি মিনিটে একজন শিশু মারা যায় ডায়রিয়ায় ।খাবার আগে এবং মলত্যাগের পর ভালভাবে সাবান দিয়ে হাত ধোয়ার অভ্যাসটিতে অভস্থ্য করে তুলুন ।

আপনিও আসুন,হাত বাড়ান জীবনের জন্য ।


শরীফ উল হক ।

ঢাকা রিপোর্টিং সেন্টার ।
সহ যোগিতায় – ইউএসএআইডি এবং ভয়েস অব আমেরিকা ।

XS
SM
MD
LG