অ্যাকসেসিবিলিটি লিংক

শিক্ষাদানে নতুন মাইলফলক


শিক্ষাদানে নতুন মাইলফলক

শিক্ষাদানে নতুন মাইলফলক

শরীফ উল হক
ঢাকা রিপোর্টিং সেন্টার
সহযোগিতায়- ইউএসএআইডি এবং ভয়েস অফ আমেরিকা

মুনাফাবিহীন সংস্থা ‘টিচ ফর বাংলাদেশ’ শুরু করলো তাদের শীতকালীন একাডেমী। ‘টিচ ফর বাংলাদেশ’ কাজ করে যাচ্ছে বাংলাদেশে শিক্ষার বৈষম্য দূরীকরণে। রাজধানীর সোনারগাঁও হোটেলে এই শীতকালীন একাডেমী’র উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রের সম্মানিত রাষ্ট্রদূত ড্যান ডব্লিও মজিনা এবং বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড.গওহর রিজভী। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ‘টিচ ফর বাংলাদেশে’র প্রতিষ্ঠাতা মাইমুনা আহমেদ। তিনি আশা প্রকাশ করেন, প্রতিটি শিশু শ্রেষ্ঠত্ব অর্জন করতে পারে যদি সে সঠিক দিকনির্দেশনা পায়। তিনি উপস্থিত ফেলোদের প্রতি আহবান জানান তারা যেন তাদের দ্বায়িত্ব সঠিকভাবে পালন করেন।

রাষ্ট্রদূত ড্যান ডব্লিও মজিনা বলেন, ‘টিচ ফর বাংলাদেশে’র শিক্ষকরা কিভাবে শিশুদের শিক্ষার বিকাশে কাজ করে যাচ্ছেন। বাংলাদেশে ক্রমান্বয়ে ৫ বছরের নিচে শিশু মৃত্যুহার কমছে, গর্ভবতী মায়েদের মৃত্যুহার কমছে এবং দেশের জনগণ নিজেরাই তাদের পরিবার আকার ঠিক করছেন বলে জানান ড্যান মজিনা যা স্বাস্থ্য খাতে যুগান্তকারী পরিবর্তনে ভূমিকা রাখছে।

‘টিচ ফর আমেরিকা’র আদলে গড়ে উঠা ‘টিচ ফর বাংলাদেশে’র শিক্ষকরা ধীরে ধীরে শিক্ষা বিপ্লবের দিকে এগিয়ে যাচ্ছেন যাকে ড্যান মজিনা তৃতীয় বিপ্লব বলে আখ্যায়িত করেন।

মাননীয় প্রধানমন্ত্রীর উপদেষ্টা ড.গওহর রিজভী বলেন, ‘টিচ ফর বাংলাদেশ’ অন্যদের অনুপ্রেরণা। তিনি সাথে সাথে আরো উল্লেখ করেন, এই অনুক্রম বাংলাদেশ সরকার এবং বেসরকারী উদ্যোক্তাদের জন্য একটি শিক্ষামূলক উদাহরন কাজ করবে শিক্ষাক্ষেত্রে সামগ্রিক উন্নয়নে।


অনুষ্ঠানের শেষে নতুন অভিষিক্ত ফেলোবৃন্দ তাদের অনুভূতির কথা বললেন। ‘টিচ ফর বাংলাদেশ’ তাদের ফেলোদের মাধ্যমে একদিন অবশ্যই তাদের লক্ষ্য পূরণ করবে এই আশাবাদ ব্যক্ত করলেন উপস্থিত সবাই।

XS
SM
MD
LG