অ্যাকসেসিবিলিটি লিংক

আজকের হ্যালো ওয়াশিংটনের আলোচ্য বিষয় ছিল “মাদকে আসক্তি এবং এর ক্ষতিকর প্রভাব


drug addiction

drug addiction



আজ ২৬শে জুন, মাদক ব্যবহার এবং বেআইনি মাদক পাচার বিরোধী দিবস। ১৯৮৭ সালে জাতিসংঘের সাধারণ পরিষদে এই দিনটি স্বিকৃতি লাভ করে। এর সদস্যদেশগুলোর লক্ষ্য ছিল মাদক মুক্ত আন্তর্জাতিক সমাজ গড়া কিন্তু এই লক্ষ্য অর্জন হয়েছে সূদূর প্রসারী এবং এর পরিবর্তে নতুন নতুন মাদক তৈরী হচ্ছে, মাদক সেবনের সংখ্যা বাড়ছে এবং এর ক্ষতিকর দিক গুলো আরো ভয়ংকর হয়ে উঠছে।

হ্যালো ওয়াশিংটনের মাদকে মাদকে আসক্তি এবং এর ক্ষতিকর প্রভাব আলোচ্য বিষয়ে যোগ দিয়েছেন আমাদের বিশিষ্ঠ তিনজন অতিথি। বাংলাদেশ থেকে আমাদের সংগে যোগ দিচ্ছেন ডঃ জসিমুদ্দিন পাঠান। তিনি জার্মানী ও বাংলাদেশের যৌথ উদ্দোগে গঠিত কারিতাস মাদক আসক্ত পূনর্বাসন কেন্দ্রে কর্মরত রয়েছেন। গত ২০ বছর মাদক সমস্যা এবং এর প্রতিকার নিয়ে কাজ করছেন।
ভারতের কলকাতা থেকে যোগ দিচ্ছেন ডঃ ইন্দ্রোনীল সাহা। মানষিক রোগের চিকিতসক এবং এসিসটেন্ট প্রফেসার কোলকাতা মেডিক্যাল কলেজ। তিনি দীর্ঘ দিন এই পেশার সংগে যুক্ত।

আমেরিকার ম্যারিল্যান্ড রাজ্যের মনোবিজ্ঞানী এবং প্রাপ্তবয়ষ্ক আসক্তি বিষয়ক বিশেষজ্ঞ ড: মারিয়াম পারভিন। তিনি কর্নারষ্টোন মনগোমারী ইনকের সংগে যুক্ত রয়েছেন। প্রায় ২ দশক মাদকে আসক্ত ক্রিটজোফেরনিয়া, বাইপোলার এবং বিষণ্ণ রোগ নিয়ে কাজ করছেন।
বিস্তারিত অনুষ্ঠানটি শুনতে অডিও বোতামে চাপ দিন।
XS
SM
MD
LG