অ্যাকসেসিবিলিটি লিংক

পশ্চিম আফ্রিকায় ইবোলা সংক্রমণ এবং বিশ্বব্যাপী চ্যালেঞ্জ


সারা বিশ্বে ইবোলা ভাইরাসের কারণে গভীর উদ্বেগ দেখা দিয়েছে। এই ভয়ঙ্কর রোগটি পশ্চিম আফ্রিকায় শুরু হলেও ইউরোপ, আমেরিকাসহ, আরও অন্যান্য দেশেও আক্রান্তদের সংষ্পর্শে এসে অন্যান্যদের এই রোগে আক্রান্ত হতে দেখা গিয়েছে। বিশ্বস্বাস্থ্য সংস্থা গতকাল জানিয়েছে যে আগের পরিসংখ্যানে মৃতের সংখ্যা যা বলা হয়েছিল তা বাস্তবিক ক্ষে্ত্রে অনেক গুন বেশী।

অধুণা বিশ্বে চলাচল ব্যবস্থা দ্রুত এবং সহজতর হওয়ায় এই রোগ বিস্তারের ঝূঁকি ক্রমশ বাড়ছে। এই মারণ ভাইরাসে সংক্রমণের উপসর্গ, এর হাত থেকে রক্ষার উপায়, এবং ইবোলা সম্পর্কে নানা বিষয় সম্পর্কে আমাদের শ্রোতাদের জিজ্ঞাসা মন্তব্য ইত্যাদি নিয়েই আজকে আলোচন ছিল। হ্যালো ওয়াশিংটনের আলোচ্য বিষয় “পশ্চিম আফ্রিকায় ইবোলা সংক্রমণ এবং বিশ্বব্যাপী চ্যালেঞ্জ” এই আলোচনা প্যানেলে আমাদের সংগে ছিলেন তিনজন বিশেষজ্ঞ।

ঢাকা থেকে বিশিষ্ট অতিথী ডঃ মাহমুদুর রহমান। রোগতত্ব রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট এর পরিচালক।

কলকাতা থেকে যোগ দিচ্ছেন বিশিষ্ট অতিথি ডঃ নিমাই ভট্টাচার্য্য ক্যালকাটা স্কুল অব ট্রপিকাল মেডিসিন এরঅধ্যাপক এবং ভাইরোলজী বিভাগের ইউনিট ইনচার্জ।

আমেরিকার ম্যারিল্যান্ড থেকে আমাদের সংগে যোগ দিচ্ছেন ডঃ মোহাম্মদ নাকিবুদ্দিন। জন্স হপকিন্স ইউনিভার্সিটি, স্কুল অব ম্যাডিসিনের গবেষক।

সেই সংগে শ্রোতারা যারা এই অনুষ্টান শুনছেন এবং অনুষ্ঠানে যোগ দিয়েছেন --- আপনাদের সবাইকে ধন্যবাদ।

পুরো অনুষ্ঠান শুনানার জন্য অডিও ব্যবহার করুনঃ

XS
SM
MD
LG