অ্যাকসেসিবিলিটি লিংক

ডাংকানের চিকিত্সা সেবার কাজে নিয়োজিত আরেক সেবা কর্মি- নার্স ইবোলায় আক্রান্ত হযেছেন

  • VOA Editor

যুক্তরাষ্ট্রের ট্যাক্সাস রাজ্যের ডালাস শহরের মেয়র,দ্বিতীয় এক স্বাস্থসেবা কর্মির দেহে ইবোলার সংক্রমন পাওয়া গিয়েছে – পরিক্ষায় এ তথ্য জানবার পর বলেছেন-পরিস্থিতি ভালো তো নয়ই আরো খারাপ হতে পারে।

ডালাস শহরের মেয়র মাইক রৌলিংকস বুধবার সাংবাদিকদের বলেছেন-ডালাসের কতৃপক্ষ এখন দ্বিতীয় স্বাস্থসেবা কর্মির সংক্রমনের কথাটা পড়শিদেরকে অবহিত করার কাজ আরম্ভ করেছে।ঐ স্বাস্থসেবা কর্মিকে সব সংশ্রব থেকে বিচ্ছিন্ন করে রাখার ব্যবস্থায় কোয়ারনেটীইন করে রাখা হয়েছে -তাঁর দেহের তাপমাত্রায় জ্বর ধরা পড়বার পর গতকাল মঙ্গলবার থেকেই।

রৌংলিংকস বলেন-ঐ স্বাস্থ সেবা কর্মি একাই থাকতেন-বাড়িতে তাঁর পোষা কোনো কুকুর-বেড়াল বা অন্য কোনো পালিত জীবও নেই।তাঁর ঐ বাড়িও দূষনমুক্ত করা হয়েছে।

ট্যাক্সাস হেলথ প্রেসবীটারিয়ান হসপিটালের ঐ স্বাস্থকর্মি- যাঁর পরিচয় প্রকাশ করা হয়নি-তাঁর দেহে ইবোলা ভাইরাস সংক্রমিত হয়, গত সপ্তাহে মারা যান যুক্তরাষ্ট্রের প্রথম যে ইবোলা সংক্রমিত ব্যক্তি এরিক ডাংকান – তাঁর চিকিত্সা সেবার সময়টায়।একই হাসপাতালে,ঐ ডাংকানের চিকিত্সা সেবার কাজে নিয়োজিত আরেক সেবা কর্মি- নার্স, ২৬ বছর বয়সি নিনা ফ্যামেরও দেহে ইবোলা সংক্রমন ঘটেছে- এবং তাঁরও চিকিত্সা চলছে ঐ একই হাসপাতালে।

ওদিকে লাইবেরিয়ার রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম থেকে বলা হচ্ছে- দেশটির পরিবহন মন্ত্রী নিজে থেকেই নিজেকে সকল সংশ্রব থেকে বিচ্ছিন্ন করে রাখার কোয়ারেনটীন ব্যবস্থায় আবদ্ধ করেছেন- এ খবর জানবার পর যে তাঁরই গাড়ির চালক ইবোলায় আক্রান্ত হয়েছেন।

ঐ মন্ত্রী এ্যাঞ্জেলা কাসেল-বুশ নিজে ইবোলা ভাইরাসে আক্রান্ত হননি-এ কোয়ারেনটীন ব্যবস্থায় নিজেকে তিনি অবদ্ধ করেছেন স্বেচ্ছায়।

পরিবহন মন্ত্রণালয় সূত্রে বলা হয়েছে-মন্ত্রীর ঐ গাড়ি চালক শেষবার কাজে গিয়েছিলনে অক্টোবরের তিন তারিখে-তার পর থেকে মন্ত্রীর সঙ্গে তাঁর কোনোরকম সংশ্রব ঘটেনি।বলা হচ্ছে-মন্ত্রী তাঁর ঐ স্বেচ্ছা কোয়ারেনটীনের একুশ দিনের হিসবে করছেন ঐ তিন তারিখ থেকে।

এ অবধি লাইবেরিয়ায় ইবোলা সংক্রমনের সংখ্যা দাঁড়িয়েছে চার হাজারের ওপর- এবং এতে মৃত্যু হয়েছে এ পর্যন্ত ২৩ শ’ লোকের।

XS
SM
MD
LG