অ্যাকসেসিবিলিটি লিংক

মিশরে প্রধানমন্ত্রী কে হবেন তা নিয়ে বিরোধ, প্রতিবাদ বিক্ষোভ অব্যাহত রয়েছে


মিশরের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ মোরসির সমর্থক ও বিরোধীরা কায়রোতে রবিবার আরও বিক্ষোভ করছে। এর দুদিন আগে দুই গ্রুপের মধ্যে সহিংস সংঘর্ষে ৩৬ জন নিহত হয়। ওদিকে কে মিশরের অন্তরবর্তী প্রধানমন্ত্রী হবেন তা নিয়ে প্রচন্ড বিভেদ রয়েছে।

শনিবার অন্তরবর্তী প্রেসিডেন্ট আদলি মনসুর এর দফতর, নোবেল পুরস্কার বিজয়ী মোহাম্মদ এল বারাদেই কে অন্তরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ করার সিদ্ধান্ত থেকে পিছিয়ে যান।

ভয়েস অফ আমেরিকার সংবাদদাতা শ্যারন বেন এখন কায়রোতে আছেন। তিনি বলেছেন মোহাম্মদ মোরসির সমর্থক ও বিরোধীরদের মধ্যে কোন পক্ষই পিছিয়ে যাচ্ছে বলে মনে হচ্ছে না।

তিনি বলেন আমি যা দেখছি তাতে মনে হচ্ছে দু পক্ষই তাদের অবস্থান আরও দৃঢ় করছে এবং কোন পক্ষই ছাড় দেবে বলে মনে হচ্ছে না। মোরসির Muslim Brotherhood এর সমর্থকরা বলছেন তারা কোন জাতীয় আপোষ মীমাংশায় অংশ নেবেন না। তারা বলছেন মোরসি গণতান্ত্রিক প্রক্রিয়ায় নির্বাচিত হয়েছেন এবং তাকেই আবার ক্ষমতায় বসাতে হবে।

মিশরের সামরিক বাহিনী বুধবার দেশের প্রথম গণতান্ত্রিক প্রক্রিয়ায় নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মোরসির কে আটক করেছে এবং Muslim Brotherhood এর অন্যান্য নেতাদের গ্রেপ্তার করেছে।

সামরিক বাহিনী বলেছে মোহাম্মদ মোরসির বিরোধীদের গণ আন্দোলন প্রতিরোধ করার জন্য ওই পদক্ষেপ নেওয়ার প্রয়োজন হয়।
XS
SM
MD
LG