অ্যাকসেসিবিলিটি লিংক

পশ্চিমি সরকারগুলো বিমান বিধ্বংসের গোয়েন্দা তথ্য জানাতে ব্যর্থ হয়েছে-মিশরের পররাষ্ট্র মন্ত্রী


মিশরের পররাষ্ট্র মন্ত্রী সামেহ শোকরি সংবাদদাতাদের বলেছেন যে যুক্তরাষ্ট্র , ব্রিটেন এবং অন্যান্য বিদেশি রাস্ট্রগুলো গত সপ্তায় রুশ যাত্রীবাহী বিমান বিধ্বংসের বিষয়ে মিশরকে গোয়েন্দা তথ্য জানাতে ব্যর্থ হয়েছে।

কায়রোতে আজ সংবাদদাতাদের কাছে শোকরি এই অভিযোগ করেন যে বিমানের ভেতরে বোমা বিস্ফোরণের আভাষ সম্পর্কে বিদেশি গোয়েন্দাদের খবর এখন ও পর্যন্ত মিশরের নিরাপত্তা বিভাগকে জানানো হয়নি। তিনি অবশ্য এটা পরিস্কার করে বলেননি যে এখন ও পর্যন্ত বলতে তিনি কয়েকদিন না কি কয়েক ঘন্টার কথা বলছেন।

শোকরি বলেন মিশর আশা করেছিল যে পশ্চিমি সরকারগুলো যে প্রযুক্তিগত তথ্য ব্যবহার করেছে তা তারা কায়রো সরকারকে জানাবে।

ফরাসি সংবাদ মাধ্যমের খবরে বলা হচ্ছে যে বিমানটির ধ্বংসাবশেষ থেকে উদ্ধার করা ব্ল্যাকবক্সে এ এমন আভাষ পাওয়া যাচ্ছে যে একটি বোমার কারণেই বিমানটি গত সপ্তায় মিশরে বিধ্বস্ত হয়। এ এফ পি সুত্রে বলা হচ্ছে , তকদন্তকারীদের মতে ফ্লাইটের ডেটা রেকর্ডার এবং ককপিট ভয়েস রেকর্ডারে দেখা গেছে ঐ রুশ মেট্রোজেটে সব কিছুই স্বাভাবিক ছিল। তবে ২৪ মিনিট উড়ানের পর , হঠাৎ করে একটি প্রচন্ড শব্দ রেকর্ডারে পাওয়া যায় এবং তাতে মনে হচ্ছে বোমা বিস্ফোরিত হয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন উভয়ই বলেছেন যে এটা নিশ্চয়ই সম্ভব যে বিমানে বোমা বিস্ফোরণ ঘটানো হয়।

XS
SM
MD
LG