অ্যাকসেসিবিলিটি লিংক

মিশরে বিরোধীরা প্রেসিডেন্টের সংলাপের আহ্বান প্রত্যাখ্যান করেছে


মিশরের প্রেসিডেন্ট মোহামেদ মুরসী, সরকার বিরোধীদের সঙ্গে তাঁর ভাষায় এক সর্বসমন্বিত সংলাপের আহবান জানিয়েছেন। শনিবার মিশরের রাজনৈতিক সংকট তৃতীয় সপ্তাহে পৌছুলো। এমন এক সময়ে তিনি সংলাপের ডাক দিলেন।

বিরোধী নেতৃবৃন্দ বলেন, তাঁরা মিষ্টার মুরসী বিতর্কিত প্রেসিডেন্টের আইন প্রত্যাখ্যান এবং খসড়া সংবিধানের ওপর গনভোট বাতিল না করা পর্যন্ত তাঁর সংলাপে যাবেননা।

শনিবার মিশরীয় সেনাবাহিনী বলেম তারা রাজনৈতিক মতভেদ দুরীকরনে সংলাপ সমর্থন করে। সামরিক বাহিনীর একজন মুখপাত্র বলেন, সংলাপই ঐকমত্যে পৌছুনোর সর্বশ্রেষ্ঠ পন্থা।

বাইরের দেশগুলিতে বসবাসকারী মিশরীয়দের প্রস্তাবিত শুক্রবারের প্রারম্ভিক নির্বাচন বাতিল করা হয়। কোন কোন বিশ্লেষক বলেন, এ পদক্ষেপ এই ইঙ্গিত দেয় যে প্রেসিডেন্ট মুরসী সম্ভবতঃ বিরোধীদের সঙ্গে আপোষ আলোচনায় বসবেন।

বিরোধী নেতা মোহামেদ এলবারাদেই বলেন, প্রেসিডেন্ট সমঝোতা প্রত্যাখ্যান ক’রে তাঁর ভাষায় বিপর্যয় সৃষ্টি করেছেন। শুক্রবার প্রেসিডেন্ট মুরসীর বিরোধীরা কায়রোর প্রেসিডেন্ট প্রাসাদ ঘেরাওকারী কাটাতারের বেষ্টনী ভেঙ্গে ফেলতে সমর্থ হয়। এসপ্তাহে বিক্ষোভে দুই ব্যক্তি মারা যায়, সরকার বিরোধী আন্দোলন শুরু হবার পর এপর্যন্ত প্রায় ৭০০ জন আহত হয়েছে।

XS
SM
MD
LG