অ্যাকসেসিবিলিটি লিংক

মিশরের সুপ্রিম কোটের প্রধান বিচারপতি আদলি মনসুর সেখানকার অন্তবর্তী প্রেসিডেন্ট হিসেবে আজ শপথ নিয়েছেন । সে দেশের প্রথম গণতান্ত্রিক ভাবে নির্বাচিত প্রেসিডেন্টকে সামরিক বাহিনী তার আগের দিন ক্ষমতাচ্যুত করে। রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচারিত এই শপথ অনুষ্ঠানে তিনি মিশরের বিপ্লবের মূল্যবোধকে সমুন্নত রাখার সঙ্কল্প প্রকাশ করেন তিনি বলছেন যে গণপ্রজাতান্ত্রিক ব্যবস্থার সুরক্ষণ , আইন ও সংবিধানের প্রতি সম্মান প্রদর্শন , দেশের জনগণের স্বার্থের দিকে নজর রাখার এবং নিজ দেশের স্বাধীনতা ও নিরাপত্তা রক্ষার প্রত্যয় প্রকাশ করছেন।

মিশরের ঐ সাংবিধানিক আদালতের বাইরে ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ মোরসির বিরোধীরা , “ মিশর জিন্দাবাদ “ ধ্বণি দেয়। তারা মোরসির অপসারণ কে স্বাগত জানায় । ও দিকে পুলিশ ও সৈন্যরা মোরসির সমর্থকদের প্রতিবাদের দিকে কড়া নজর রাখে।

আটক হবার আগে মি মোরসি সেনাবাহিনীর সমালোচনা করে বলেন যে তাদের কর্মকান্ড আসলে পৃর্ণাঙ্গ অভুত্থানের মতোই। তিনি মিশরবাসীর প্রতি সামরিক বাহিনীর হস্তক্ষেপ প্রত্যাখ্যান করার আহ্বান জানান। তবে এরই মধ্যে মি মোরসির মুসলিম ব্রাদারহুড এবং তার রাজনৈতিক শাখা Freedom and Justice Party সমালোচনার সম্মুখীন হয়েছে।
XS
SM
MD
LG