অ্যাকসেসিবিলিটি লিংক

প্রেসিডেন্ট হোসনে মুবারকের শাসন অবসানের দাবীতে, মিশরে লক্ষ লক্ষ মানুষ বিক্ষোভ করে


প্রেসিডেন্ট হোসনে মুবারকের শাসন অবসানের দাবীতে, মিশরে লক্ষ লক্ষ মানুষ বিক্ষোভ করে

প্রেসিডেন্ট হোসনে মুবারকের শাসন অবসানের দাবীতে, মিশরে লক্ষ লক্ষ মানুষ বিক্ষোভ করে

মিশরে লক্ষ লক্ষ বিক্ষোভকারি শুক্রবার জুম্মার নামাজের পর রাস্তায় নেমে আসেন। প্রেসিডেন্ট হোসনে মুবারকের ৩০ বছরের শাসন অবসানের জন্যে বিক্ষোভকারিরা দাবী জানাচ্ছেন।

কায়রোর কেন্দ্রে, বিক্ষোভকারিদের ওপর নিরাপত্তা বাহিনী কাঁদানে গ্যাস ছোড়ে, রবার বুলেট ব্যবহার করে এবং তাদের লাঠিপেটা করে। এখানেই সবচেয়ে বড় বিক্ষোভ অনুষ্ঠিত হচেছ। জল কামান নিয়ে ট্রাক ভর্তি পুলিশ শহরের রাস্তায় লাইন করে আছে, ওদিকে সরকারি সেনাবাহিনী জনতাকে ছত্রভঙ্গ করার জন্যে চেষ্টা করছে।

টেলিভিশন ভিডিওতে দেখা যাচ্ছে কায়রোতে একটি সেতুর ওপর থেকে বিক্ষোভকারিা নিরাপত্তা বাহিনীর সশস্ত্র গাড়ির ওপর পাথর ছুড়ছে যাতে গাড়ির ড্রাইভার গাড়ি ঘুরিয়ে চলে যেতে বাধ্য হয়। অন্যত্র, বিশাল সংখ্যক বিক্ষোভকারি হাত তুলে ধ্বনি দিতে দিতে রাস্তায় রাস্তায় মিছিল করছে।

আলেকজান্দ্রা সহ অন্যান্য শহরেও বিক্ষোভকারিরা মিছিল করছে।

এ্যাসোসিয়েটেড প্রেস বলছে, মিশর কর্তৃপক্ষ মোহামেদ এল বারাদের ওপরও জল কামান ব্যবহার করেছে। নোবেল পুরস্কার বিজয়ী এল বারাদে বৃহসপতিবার অস্ট্রিয়া থেকে মিশরে ফিরে এসেছেন এবং তিনি বলেছেন বিরোধী আন্দোলনে নেতৃত্ব দিতে তিনি আগ্রহী। পুলিশ মি এলবারাদে ও তার সমর্থকেরা আজ যথন কায়রোয় বিক্ষোভকারিদের সংগে যোগ দেওয়ার চেষ্টা করেন তখন পুলিশ তাদের বাধা দেয়। পশ্চিমী সংবাদ রিপোর্টে বলা হচ্ছে পুলিশ তাকে একটি মসজিদের মধ্যে আটকে রাখে, তিনি সেখানে জুম্মার নামাজ পড়তে গিয়েছিলেন।

মধ্য রাতের পর থেকেই সারা দেশে সক্রিয়কর্মীদের একটি গুরুত্বপুর্ন অস্ত্র, ইন্টারনেট সার্ভিস বন্ধ করে দেওয়া হয়েছে। সেল ফোনে টেক্সট মেসেজ ও তথ্য পাঠান বন্ধ করে দেওয়া হয়েছে। টেলিফোন কোমপানী ভোডাফোন বলছে, দেশের বিভিন্ন অংশে মোবাইল ফোন অপারেটরদেরকে মিশরীয় সরকার সার্ভিস বন্ধ করে দেওয়ার নির্দেশ দিয়েছে।

XS
SM
MD
LG