অ্যাকসেসিবিলিটি লিংক

মিশরের অধিকার গোষ্ঠি : ত্রুটিপূর্ণ সাংবিধানিক গণভোট আবার ও নিন


মিশরের অধিকার গোষ্ঠিগুলো বলছে যে ইসলামপন্থিদের সমর্থিত সংবিধানের ওপর আয়োজিত প্রথম দফা গণভোট ব্যাপক সহিংসতার কারণে বিঘ্নিত হয়েছে এবং এই ভোট আবারও নেওয়া উচিৎ।

সাতদলীয় এ্ই জোট এই আহ্বান জানিয়েছে এমন এক সময়ে যখন প্রেসিডেন্ট মোহাম্মদ মোরসির সমর্থক মুসলিম ব্রাদারহুড শনিবারের ঐ গণভোটে এই বলে জয় দাবি করেছে যে ৫৬ শতাংশ ভোটদাতা ঐ সংবাধান অনুমোদন করেছে।

অধিকার গোষ্ঠিগুলো অভিযোগ করেছে যে বেশ কিছু ভোটদাতাকে নিয়ম বহির্ভূতভাবে তাড়িয়ে দেওয়া হয় এবং বিচারকদের পরিবর্তে কোন কোন ব্যক্তিকে অবৈধ ভাবে ভোটকেন্দ্রে নজরদারির দায়িত্ব দেওয়া হয়। মিশরের সুপরিচিত বিরোধী নেতা মোহাম্মদ এল বারাদেয়ি টুইটারে দেওয়া বার্তায় বলেছেন যে এই নির্বাচনে অনিয়ম ছিল নির্লজ্জ ভাবে প্রকাশ্য এবং ভোটদাতাদের সংখ্যা ও ছিল কম।

ব্রাদারহুড বলছে যে শনিবারের এই গণভোটে সে দেশের দু কোটি ষাট লক্ষ ভোটদাতাদের মধ্যে প্রায় এক তৃতীয়াংশ ভোট দিয়েছে। প্রথম দফার এই গণভোট অনুষ্ঠিত হয় মিশরের সাতাশটি অঞ্চলের মধ্যে ১০টিতে যার মধ্যে কায়রো এবং আলেকজ্যান্ড্রিয়া ও রয়েছে। আগামি শনিবার এই নির্বাচনের দ্বিতীয় দফা ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে , মিশরের বাদ বাকী প্রদেশগুলোতে। এই অঞ্চলগুলোর অধিকাংশই গ্রামে এবং এগুলোতে বসবাস করে ধর্মীয় ভাবে গোড়া পন্থিরা।

XS
SM
MD
LG