অ্যাকসেসিবিলিটি লিংক

মিশরে সামরিক বাহিনীর অভ্যুত্থানে মোরসী ক্ষমতাচ্যুত



মিশরের সামরিক বাহিনী ব্যাপক বিস্তৃত সরকার বিরোধি প্রতিবাদ বিক্ষোভের পর দেশের গণতান্ত্রিক পদ্ধতিতে নির্বাচিত প্রেসিডেণ্টকে ক্ষমতাচ্যুত করেছে এবং এক অন্তবর্তি রাষ্ট্র প্রধান নিযুক্ত করেছে । বুধবার দিনের শেষে টেলিভিশনে প্রচারিত ভাষণে সেনা বাহিনী প্রধান আব্দুল ফাতাহ খালিল ইস সিসি বলেন সংবিধান স্থগিত করা হয়েছে এবং মিশরের সাংবিধানিক আদালতের প্রধানকে দেশের অন্তবর্তিকালিন রাষ্ট্র প্রধান নিযুক্ত করা হয়েছে । সিসি বলেন , সামরিক বাহিনী দেশের জনগণের আহ্বানে সাড়া দিচ্ছে – ক্ষমতা ছেড়ে সরে দাঁড়ানোর জন্যে মি:মোরসীর প্রতি বিরোধি পক্ষের প্রচন্ড দাবির মুখে ।
টেলিভিশনে প্রচারিত ঐ ভাষনের পর পরই মি:মোরসী তাঁর ব্যক্তিগত টুইটার বার্তায় একটা বিবৃতি প্রকাশ করেন – সামরিক বাহিনীর পদক্ষেপকে যেখানে তিনি পুরোদস্তুর অভ্যুত্থান বলে উল্লেখ করেছেন । মিশরের সকল গণ মানুষকে তিনি সামরিক বাহিনীর পদক্ষেপ প্রত্যাখ্যান করার আহ্বান জানান – তবে সেই একই সঙ্গে তিনি তাঁদের প্রতি শান্ত থাকবারও আবেদন জানান ।
মিশরের নতুন অন্তর্বর্তি নেতা হলেন সর্বোচ্চ সাংবিধানিক আদালতের প্রধান বিচারপতি ৬৮ বছর বয়সি আদলি মনসুর । বৃহস্পতিবার তিনি দায়িত্ব গ্রহনের শপথ নেবেন ।
দেশের জন্যে সামরিক বাহিনীর মদতপুস্ট নতুন এ পথচিত্রের অংশ হিসেবে সিসি প্রেসিডেন্ট ও সংসদিয় নির্বাচনেরও আহ্বান জানিয়েছেন , সংবিধান পর্যালোচনার জন্যে প্যানেল গঠনের জন্যে বলেছেন এবং একটি জাতিয় সমঝোতা কমিটি গঠনের ডাক দিয়েছেন । বিভিন্ন প্রকরণের রাজনৈতিক গোষ্ঠী এ পথচিত্রের ব্যাপারে সহমত ব্যক্ত করেছেন বলে উল্লেখ করেন তিনি।
তিনিও হিংসা হানাহানি পরিহার করবার জন্যে মিশরের জনগনের প্রতি আবেদন জানিয়েছেন ।
এ্যামেরিকানদের ওপর কোনো রকম প্রতিক্রিয়া যদি হয় , সে আশংকার কথা চিন্তা করে যুক্তরাষ্ট্র সরকারের কর্মকর্তারা কায়রোর এ্যামেরিকান দূতাবাস থেকে লোকজনের স্থানান্তরনের নির্দেশ দিয়েছেন । একটি সূত্র থেকে জানা গিয়েছে কায়রোর আরবীয় টেলিভিশন কেন্দ্র আল জাজিরার ওপর আরক্ষা বাহিনী চড়াও হয়ে বেশ কিছু লোককে পাকড়াও করেছে । সমালোচকদের মতে আল জাজিরার কায়রো শাখা মোরসীর মূসলিম ব্রাদারহুডের প্রতি সহনুভুতিশীল ।

রাজনৈতিক অচলাবস্থার নিরসন অথবা সামরিক হস্তক্ষেপের ঝূঁকি – এ দুয়ের কোনো একটি বেছে নেবার জন্যে সেনা বাহিনী মি:মোরসীকে ৪৮ ঘন্টার সময় দিয়েছিলো । স্থানীয় সময় বুধবার বিকেল পাঁচটার ভেতরে ইসলাম পন্থী সরকার এবং তাদের বিরোধি পক্ষিয়দের মধ্যেকার মতপার্থক্য দূর না হলে তাঁরাই মিশরের জন্যে একটা পথচিত্র বলবত করবেন বলে জানিয়েছিলেন সামরিক নেতৃবৃন্দ ।
দৃশ্যত:কোনো কিছু ঘটা ছাড়াই ঐ নির্ধারিত সময়সীমা পার হয়ে যায় ।
XS
SM
MD
LG