অ্যাকসেসিবিলিটি লিংক

প্রেসিডেন্ট মোরসীর পরিবার পরিজনেরা এখন সামরিক বাহিনীর বিরূদ্ধে সোচ্চার হয়ে উঠছেন-মিশর পরিস্থিতি নিয়ে সৈয়দ মোহাম্মদউল্লার সাক্ষাত্কার ।

  • Roquia Haider

মিশরে , ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোরসীর পরিবার পরিজনেরা এখন দেশটির সামরিক বাহিনীর বিরূদ্ধে সোচ্চার হয়ে উঠছেন – এবং সাবেক নেতার মুক্তি অর্জনের লক্ষে যে কোনো ধরনের ও সকল প্রকার আইনী ব্যবস্থা গ্রহনের হূমকি দিচ্ছেন ।
সোমবার কায়রোয় মোরসী পরিবারের লোকজন মিলে এক সংবাদ সম্মেলনের আয়োজন করেন – তাঁকে অপহরণ করা হয়েছে বলে মিশরের সামরিক বাহিনীকে দায়ি ঠাওরেছেন তাঁরা । তাঁর এক পুত্র এবং তাঁর কন্যা বলেছেন – জুলাই তিন তারিখের পর থেকে তাঁরা তাঁদের পিতাকে আর দেখেননি । ঐ দিনই মিশরের সামরিক বাহিনী গণতান্ত্রিক প্রক্রিয়ার নির্বাচিত মোরসী সরকারকে উত্খাত করেছিলো ।
সামরিক কর্মকর্তারা বলছেন – মোরসীর নিজেরই নিরাপত্তার স্বার্থে তাঁরা তাঁকে আটকিয়ে রেখেছেন এবং শরীর স্বাস্থ তাঁর ভালোই আছে ।
ইতিমধ্যে মোরসীর মূসলিম ব্রাদারহূড দল নিত্য দিনই প্রায় কায়রোয় এবং গোটা দেশ জুড়েই প্রতিবাদ বিক্ষোভ করে চলেছে এন্তার - দাবী জানাচ্ছে , তাঁকে পূনর্বাহাল করা হোক , এ কথা বলে ।
২ হাজার এগারো সালে দীর্ঘদিন ক্ষমতায় অধিষ্ঠিত নেতা হোসনী মোবারক পদচ্যুত হবার পর মোরসী হয়েছিলেন গণতান্ত্রিক পদ্ধতিতে নির্বাচিত দেশের প্রথম প্রেসিডেন্ট এবং ঐ পদে তিনি নির্ধারিত মেয়াদের মাত্রই একটা বছর আসীন থাকতে পেরেছেন ।
বিষয়টি নিয়ে নিউ ইয়র্ক প্রবাসী সাংবাদিক-সংবাদ ভাস্যকার সৈয়দ মোহাম্মদউল্লার সঙ্গে ভয়েস অফ এ্যামেরিকার ওয়াশিংটন স্টুডিও থেকে কথা বলেন রোকেয়া হায়দার ।egypt
XS
SM
MD
LG