অ্যাকসেসিবিলিটি লিংক

মিশরে , মুখোশ পরা বন্দুকবাজেরা গুলি চালিয়েছে তাঁবু গেড়ে বসে থাকা বিক্ষোভকারিদের লক্ষ করে , রাজধানী কায়রোয় । এতে ৯ ব্যক্তি জখম হয়েছে । প্রেসিডেন্ট মোহামেদ মোরসির সমর্থক ও বিরোধি পক্ষিয়রা ওখানটায় জমায়েত হয়ে পরস্পর প্রতিদ্বন্দী সমাবেশের প্রস্তুতি নিচ্ছে ।

কর্মকর্তারা ও প্রত্যক্ষদর্শিরা বলছেন – মঙ্গলবার ভোরে তাহরির স্কোয়ারের ঐ চত্বরে অজ্ঞাত পরিচয় বন্দুকবাজেরা বিক্ষোভকারিদের ওপর ঐ গুলি চালিয়েছে । মাঝ দুপুর নাগাদ ঐ চত্বর শান্ত হয়ে আসে – তাঁবুগুলো তখনো খাড়াই ছিলো – জন সমাগম ইতিমধ্যে ঐ এলাকায় ক্রমশ: বাড়তে দেখা যায় ।

শনিবার যে গণভোটের দিন ধার্য্য করা হয়েছে , সে গণভোট বাতিল করবার জন্যে বিরোধি পক্ষিয় নেতৃবৃন্দ মি:মোরসির ওপর চাপ দিচ্ছেন ।

মোহামেদ এল বেরাদাই এবং আমর মূসা-সহ উদারপন্থীদের নেতৃত্বাধীন বিরোধি পক্ষিয় ন্যাশনাল স্যালভশান ফ্রন্ট মঙ্গলবার প্রেসিডেণ্ট ভবন পানে মিছিল করে এগিয়ে যাওয়ার জন্যে সমর্থকদের প্রতি আহ্বান জানিয়েছে ।

মি:মোরসি কিন্তু পিছু হঠতে নারাজ । সোমবারেও তিনি গণভোটের নিরাপত্তা রক্ষার জন্যে ফরমানের অংশ হিসেবে অসামরিক লোকজনকে পাকড়াও করতে সামরিক কতৃপক্ষকে নির্দেশ দেন । পরিকল্পিত সমাবেশের আগেভাগেই কায়রোয় বিপুল সংখ্যায় সৈন্য মোতায়েন করা হয় ।

XS
SM
MD
LG