অ্যাকসেসিবিলিটি লিংক

মিশরে ইসলাম পন্থি প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসি এবং তার বিরোধীরা পরস্পর বিরোধী বিক্ষোভের জন্যে আজ রাজধানী কায়রোতে সমবেত হয়েছে। আজই তাঁর প্রথম নির্বাচিত নেতা হিসেবে শপথ গ্রহণের প্রথম বার্ষিকী উদযাপিত হচ্ছে।
আজ রোববারের একটি সমাবেশে হাজার হাজার বিরোধী দলেল ধর্মনিরপেক্ষ সক্রিয়বাদীরা কায়রোর তাহরির স্কোয়ারে সমবেত হয়ে মিশরের পতাকা নেড়ে ,মি মোরসির পদত্যাগের দাবী তুলে শ্লোগান দেয়। তারা তাঁর মুসলিম ব্রাদারহুডের হাতে সব ক্ষমতা কুক্ষিগত করা এবং মিশরের দূর্বল অর্থনীতিকে চাঙ্গা করতে ব্যর্থ হবার জন্যে মি মোরসিকে দোষারোপ করছে।
কায়রোর অপর অংশে মি মোরসির ইসলামপন্থি সমর্থকরা , প্রেসিডেন্ট ভবনে কাছে একটি মসজিদের পাশে সমবেত হয়। বিরোধীরা ও আজ ঐ মসজিদের দিকে মিছিল করে যাবার চেষ্টা করে। তবে উভয় সমাবেশের আয়োজকরা বলছেন যে তাঁরা চান যে তাদের সমর্থকরা শান্ত থাকুন। কায়রোর রাস্তা আজ প্রায় জনশুন্য ছিল এবং লোকজন ঘর থেকে তেমন একটা বের হয়নি।
মি মুরসি তাঁর মেয়াদ আরও তিন বছর বাকি থাকতে পদত্যাগ করতে অস্বীকৃতি জানিয়েছেন। ব্রিটিশ সংবাদপত্র দ্য গার্ডিয়ানের আজ রোববারের সংখ্যায় প্রকাশি এক সাক্ষাৎকারে তিনি বলেছেন যে তিনি যদি এই চাপের কাছে নতি স্বীকার করেন , তা হলে নতুন প্রেসিডেন্ট ও এরকম দাবির সমুখীন হতে পারেন , সপ্তা বা মাসখোনেক পর।
মিশরে , প্রেসিডেন্ট মোহামেদ মোরসীর পদত্যাগের দাবিতে বিশাল বিক্ষোভ সমাবেশে মিলিত হচ্ছে মানুষ – ইতিমধ্যে মোরসীর পদত্যাগ দাবি করে প্রায় সোয়া দু’ কোটি মানুষ সাক্ষর-সম্মতি দিয়েছেন বলে দাবি করছেন আজ রবিবারের বিক্ষোভ সমাবেশের আয়োজকেরা । এসব কথা আপনারা বিশ্ব সংবাদেই শুনেছেন । মিশর পরিস্থিতি নিয়ে আমরা কথা বলি বিশিষ্ট রাষ্ট্র বিজ্ঞানী ফ্লরিডা নিবাসি অধ্যাপক , ইউনিভার্সিটি অফ উইসকানসিনের প্রাক্তন শিক্ষক রৌয বুশ প্রফেসার ডক্টর জিল্লুর রহমান খান । ওয়াশিংটন স্টুডিও থেকে তাঁর সঙ্গে কথা বলেন সরকার কবীরূদ্দীন ।egypt sitrep
XS
SM
MD
LG