অ্যাকসেসিবিলিটি লিংক

মিশরে , ইসলামপন্থীদের প্রাধান্য বিশিষ্ট সংসদের অধিবেশন ডাকা হয়


মিশরে , ইসলামপন্থীদের প্রাধান্য বিশিষ্ট সংসদের অধিবেশন ডাকা হয় নতুন দফায় , দেশের সামরিক বাহিনী ও সূপ্রীম কোর্টের নির্দেশকে উপেক্ষা করে ।

প্রেসিডেণ্ট মোহামেদ মোরসী , নতুন বিধান সভার নির্বাচন না হওয়া অবধি সংসদকে পূনর্বহাল করে এক ফরমান জারী করবার বেশ ক’দিন পর সংসদের নিম্ন কক্ষ সংক্ষিপ্ত সময়ের জন্যে অধিবেশনে মিলিত হয় ।

মিশরের সর্বোচ্চ সামরিক পরিষদ গত মাসে সংসদ বিলুপ্ত করে দেয় সর্বোচ্চ সাংবিধানিক আদালত , যে প্রক্রিয়ায় সাংসদদেরকে নির্বাচীত করা হয় , সে প্রক্রিয়ায় ত্রুটি খূঁজে পাবার পর । সোমবার আদালত থেকে বলা হয় তাদের ঐ সিদ্ধান্ত ছিলো চূড়ান্ত এবং বাধ্যতামূলক ।

নিম্ন কক্ষের স্পীকার সা’দ এল কাতাতনী বলেছেন – আদালতের রায় বাস্তবায়নের একটা পদ্ধতি খূঁজতে সাংসদেরা বৈঠকে মিলিত হচ্ছেন ।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী হিলারী ক্লিনটন দেশের ক্ষমতা-উত্তরন যাতে বিপথগামি না হয় সে লক্ষে একযোগে কাজ করতে মিশরের কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন ।

ইতিমধ্যে , জার্মানীর পররাষ্ট্রমন্ত্রী গিডো ওয়েস্টারওয়েল কায়রোতে মি:মোর্সীর সঙ্গে কথা বলেন । পরে তিনি মন্তব্য করেন এই বলে যে , দেশটি তার রাজনৈতিক ধন্দ কাটিয়ে উঠবে যে , এ ব্যাপারে তিনি স্থির নিশ্চিত ।

গত মাসের প্রেসিডেন্ট নির্বাচনের পর ইনিই পশ্চিমা দেশের প্রথম এক মন্ত্রী যিনি কায়রো সফর করলেন ।

XS
SM
MD
LG