অ্যাকসেসিবিলিটি লিংক

মিশরের বিরোধী সক্রিয়বাদীরা মোরসি’র গণভোট প্রচেষ্টা বন্ধের দাবিতে আরও বিক্ষোভ করবে


মিশরের বিরোধী সক্রিয়বাদীরা , প্রধানত ইসলামপন্থি মিত্রদের দ্বারা প্রস্তুত নতুন সংবিধানের ব্যাপারে প্রেসিডেন্ট মোহাম্মদ মোরসির গণভোট গ্রহণের সিদ্ধান্তের বিরুদ্ধে আরও গণবিক্ষোভেরর আহ্বান জানিয়েছে।

শনিবার রাতে জারি করা এক ফরমানে মি মোরসি ১৫ই ডিসেম্বরের গণভোট অনুষ্ঠানের ওপর জোর দেন তবে একই সঙ্গে ২২শে নভেম্বর আরেকটি ফরমান বাতিল করে তিনি বিরোধীদের কিছু ছাড় দিয়েছেন। নভেম্বরের ঐ নির্দেশ অনুয়ায়ী তিনি নিজেকে নিজেই নিরঙ্কুশ ক্ষমতা দিয়েছিলেন। শনিবার তিনি কয়েকজন রাজনৈতিক নেতাদের সঙ্গে কথা বলে ঐ নতুন ঘোষণাটি দেন তবে অধিকাংশ বিরোধী দলই ঐ সংলাপ বর্জন করে।

রোববার প্রকাশিত এক বিবৃতিতে ৬ই এপ্রিল আন্দোলনের উদারপন্থি তরুণ কর্মীরা মি মরসির নতুন ফরমানকে ভাওতা ও প্রতারণার প্রচেষ্টা বলে প্রত্যাখ্যান করেছে। তারা এই গণভোট এবং খসড়া সংবিধান বন্ধ করার জন্যে আরও বিক্ষোভ সমাবেশের আহ্বান জানিয়েছে। তারা আশংকা করছেন যে এর ফলে নাগরিক অধিকার খর্ব করা হবে কারণ তাতে সমাজে ইসলামি আইনের ভুমিকা উৎসাহিত করা হবে।

মিশরের সুপরিচিত বিরোধী নেতা মোহাম্মদ এল বারাদেয়ী রোববার একটি টুইটার বার্তায় জানান যে এই সংবিধানের বিরুদ্ধে লড়াই হচ্ছে রাষ্ট্রের , সর্বজনীন অধিকার ও মূল্যবেধের , এবং সামনের দিকে এগিয়ে যাওয়ার জন্যে লড়াই।

রোববার আরও পরের দিকে বিরোধীদের একটি জোটের বৈঠক হবার কথা যেখানে তারা প্রেসিডেন্ট মোরসির নতুন আদেশের জবাব দেবেন। মি মোরসির এই সর্বসাম্প্রতিক আদেশে বলা হয়েছে যে আদালত শনিবারের ঘোষণা সহ প্রেসিডেন্টের সাংবিধানিক ঘোষণার বিরুদ্ধে কোন চ্যালেঞ্জ করতে পারবে না।

XS
SM
MD
LG