অ্যাকসেসিবিলিটি লিংক

মিশরে বিক্ষোভ পঞ্চম দিনের মতো অব্যাহত


মিশরের গীজায় বিক্ষোভকারীরা একটি গাড়িতে অগ্নিসংযোগ করেছে।

মিশরের গীজায় বিক্ষোভকারীরা একটি গাড়িতে অগ্নিসংযোগ করেছে।

মিশরে এক নাগাড়ে পঞ্চম দিনের এই বিক্ষোভে হাজার হাজার লোক প্রেসিডেন্ট হোসনে মুবারকের পদত্যাগের দাবিতে কারফিউ অমান্য করে এখনও রাস্তায় বিক্ষোভ প্রদর্শন করছেন। সরকার ঘোষণা করেছিল যে সেখানে স্থানীয় সময় বিকেল চারটা থেকে কারফিউ জারি করা হবে কিন্তু সন্ধ্যের পর ও কায়রোতে লোকের ঢল নেমেছে।

এ দিকে মিশরের রাষ্ট্রীয় টেলিভিশন আজ ঘোষণা করেছে যে প্রেসিডেন্ট হোসনে মুবারক গোয়েন্দা বিভাগের প্রধান ওমর সুলেইমানকে ভাইস প্রেসিডেন্ট হিসেবে নিযুক্তি দিয়েছেন । রাষ্ট্রীয় টেলিভিশন আরো বলছে যে মি মুবারক সে দেশের বিমান চলাচল মন্ত্রীআহমেদ শফিককে নতুন প্রধানমন্ত্রী পদে নিযুক্তি দিয়েছেন এবং তাকেঁ নতুন সরকার গঠনের আহ্বান জানিয়েছেন।

কায়রোর তাহরির চত্বরে, প্রতিবাদকারিরা মিশরের পতাকা দোলায় এবং ঐ স্থানটি এখন বিক্ষোভকারিদের বিক্ষোভের কেন্দ্রবিন্দু হয়ে দাড়িয়েছে।

মিশরের প্রেসিডেন্ট হোসনে মুবারাক তার মন্ত্রী পরিষদকে বরখাস্ত করার পর এবং তার ৩০ বছরের শাসন অবসানের ডাক অগ্রাহ্য করার বেশ কয়েক ঘন্টা পর বিপুল সংখ্যক বিক্ষোভকারি কায়রোতে সমবেত হয়েছে।

মিশরের রাষ্ট্রীয় টেলিভিশনে শনিবার ঘোষণা করা হয় যে মিস্টার মুবারাকের মন্ত্রী পরিষদ আনুষ্ঠানিক ভাবে পদত্যাগ করেছে।

শুক্রবার টেলিভিশনে দেওয়া এক ভাষণে মিস্টার মুবারাক শনিবার তার নতুন মন্ত্রী পরিষদের নাম ঘোষণা করার এবং রাজনৈতিক ও অর্থনৈতিক সংস্কারের প্রতিশ্রুতি দেন। মিশরে যে লক্ষ লক্ষ বিক্ষোভকারি যারা কায়রো ও অন্যান্য শহরের রাস্তায় নেমে পড়েছে তাদের খুশী করার জন্য মিস্টার মুবারাক রাজনৈতিক ও অর্থনৈতিক সংস্কার সাধনের প্রতিশ্রুতি দেন।

শুক্রবারের ব্যাপক প্রতিবাদ বিক্ষোভ বন্ধ করার প্রচেষ্টায় সরকার, মোবাইল অপারেটারদের পরিষেবা ব্যবস্থা ছিন্ন করার নির্দেশ দেয়।তার প্রায় ২৪ ঘন্টা পর দুটি মোবাইল ফোন নেটওয়ার্ক শনিবার পরিষেবা ব্যবস্থা পুনরায় শুরু করেছে।

সংশ্লষ্ট

XS
SM
MD
LG