অ্যাকসেসিবিলিটি লিংক

দূর্নীতির তদন্তের মধ্যেই মিশর সরকারের পদত্যাগ


মিশরে ব্যাপক দূর্নীতির তদন্ত এবং গণমাধ্যমে তীব্র সমালোচনার মুখে আজ শনিবার মিশরের প্রধানমন্ত্রী ইব্রাহিম মাহলাব এবং তাঁর মন্ত্রী সভা পদত্যাগ করেছেন। মাত্র দিন কয়েক আগেই মিশরের কৃষিমন্ত্রীকে দূর্নীতির অভিযোগে গ্রেপ্তার করা হয়।

প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ এল সিসি , মাহলাবের পদত্যাগ গ্রহণ করে বিদায়ী পেট্রলিয়াম মন্ত্রী শেরিফ ইসমাইলকে এক সপ্তার মধ্যেই একটি নতুন সরকারের নের্তৃত্ব দানের আহ্বান জানিয়েছেন।

প্রেসিডেন্টের দপ্তরের এক বিবৃতিতে জানানো হয় যে প্রধানমন্ত্রী প্রেসিডেন্টের কাছে তাঁর সরকারের পদত্যাগ পত্র জমা দেন এবং প্রেসিডেন্ট তা গ্রহণ করেন। তবে নতুন সরকার গঠিত না হওয়া পর্যন্ত মাহলাব এবং তাঁর মন্ত্রীসভা কাজ চালিয়ে যাবেন।

অনুমান করা হচছে যে প্রতিরক্ষা , স্বরাষ্ট্র এবং পররাষ্ট্র মন্ত্রীরা নতুন সরকারেও বহাল থাকবেন। এই সরকার বহুল বিলম্বিত সংসদ নির্বাচনের তত্বাবধান করবেন। ১৭ই অক্টোবর থেকে ২রা ডিসেম্বর পর্যন্ত পর্যায় ক্রমে এই নির্বাচন অনুষ্ঠিত হবে। ২০১৫ সালের গোড়ার দিকে এই নির্বাচন হবার কথা ছিল তবে ইসলামপন্থি বিরোধীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের সময়ে নিপীড়নমুলক আচরণ করা হয়েছে , অধিকার গোষ্ঠিগুলোর এমন অভিযোগের মুখে নির্বাচন পিছিয়ে দেওয়া হয়।

মিশরের বেসরকারী সংবাদ মাধ্যম এল সিসির প্রশংসা করেছেন তবে সাম্প্রতিক সপ্তাগুলোতে সরকারের সমালোচনা করেছে এবং মন্ত্রীদের বিরুদ্ধে অদক্ষতার অভিযোগ এনেছে।

XS
SM
MD
LG