অ্যাকসেসিবিলিটি লিংক

মিশরের নব নির্বাচীত প্রেসিডেন্ট মোহামেদ মোরসী তাহরীর স্কোয়ারে জনতার উদ্দেশে ভাষন দেবেন


মিশরের প্রেসিডেন্ট পদে নব নির্বাচীত মোহামেদ মোরসী তাহরীর স্কোয়ারে জনতার উদ্দেশে বলেন - দেশের মানুষ তাঁকে যে সম্মান দিয়েছেন সে সম্মানে তিনি আপ্লুত ।পূর্ব পরিকল্পনা মোতাবেক তাহরির স্কোয়ারে তিনি হাজার হাজার মানুষের উদ্দেশ শুক্রবার ভারন দেন ।

মি:মোরসী দেশের সাংবিধানিক আদালতে শপথ গ্রহন করবেন শনিবারদিন । ক্ষমতা হস্তান্তরের খুঁটিনাটি নিয়ে ক্ষমতাসীন সামরিক পরিষদের সম্মতি সাপেক্ষেই এটা ঘটছে – তেমনটিই প্রতিয়মান হয় । মিশরের সরকারী বার্তা সংস্থা MENA পরিবেশিত খবরে বৃহস্পতিবার বলা হয় , সাংবিধানিক আদালতে মোহামেদ মোরসী ঐ শপথ নেবেন শনিবার স্থানীয় সময় বেলা এগারোটায় ।

সংসদে তিনি শপথ নেবেন বলেই মি:মোরসী প্রত্যয় ব্যক্ত করেছিলেন । কিন্তু সামরিক পরিষদ বলেছে – সংসদের নিম্ন কক্ষ বিলুপ্ত করা হয়েছে বিধায় সাংবিধানিক আদালতেই তিনি শপথ নেবেন । ঐ নিম্ন কক্ষে মূসলীম ব্রাদারহূড দলের আধিপত্য ছিলো বিপুল সংখ্যায় ।

পর্যবেক্ষকদের কেউ কেউ বলছেন – মতের এই অনৈক্য ব্রাদারহুড ও সামরিক বাহিনীর মধ্যে দীর্ঘ প্রলম্বিত এক ক্ষমতার লড়াইয়ের সূচনাপর্ব রুপে চিহ্নিত হতে পারে ।

মি:মোরসী মুসলিম ব্রাদারহুডের প্রার্থী হিসেবেই প্রতিদ্বন্দীতায় নেমেছিলেন । কিন্তু রবিবারদিন নব নির্বাচীত প্রেসিডেন্ট হিসেবে তাঁর নাম ঘোষনার আগেই মুসলিম ব্রাদারহুড থেকে তিনি পদত্যাগ করেন ।

XS
SM
MD
LG