অ্যাকসেসিবিলিটি লিংক

মিশরের ভাইস প্রেসিডেন্টের সঙ্গে মুসলিম ব্রাদারহুডসহ অন্যান্যদের আলোচনা


মিশরের ভাইস প্রেসিডেন্ট বিরোধী নেতাদের সঙ্গে বৈঠক করছেন

মিশরের ভাইস প্রেসিডেন্ট বিরোধী নেতাদের সঙ্গে বৈঠক করছেন

মিশরের ভাইস প্রেসিডেন্ট সরকারী ভাবে নিষিদ্ধ মুসলিম ব্রাদারহুড সহ বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে এই প্রথম আলাপ আলোচনা শুরু করেছেন। আলোচনার বিষয় হচ্ছে সেখানে সরকারের বিরুদ্ধে প্রায় দু সপ্তাব্যাপী গণঅভূত্থানের নিস্পত্তির জণ্যে সংস্কার সাধনের লক্ষে একটি নীল নকশা প্রস্তুত করা।

ভাইস প্রেসিডেন্ট ওমর সুলেইমান আজ মুসলিম ব্রাদারহুডের প্রতিনিধি, ধর্মনিরপেক্ষ বিরোধী দলগুলো এবং নির্দলীয় রাজনৈতিক নেতাদের সঙ্গে আজ বৈঠক করেছেন। ইসলামিক ব্রাদারহুডের একজন শীর্ষ নেতা মোহাম্মদ মুরসি দ্য এসোসিয়েটেড প্রেসকে বলেন যে তার ইসলামপন্থি দলটি প্রেসিডেন্ট মুবারকের ৩০ বছরের শাসনের অবসানের ব্যাপারে অনড় রয়েছে।

মিশরের সরকার এবং এই বেআইনী ঘোষিত ব্রাদারহুডের মধ্যে এটি ছিল প্রথম প্রকাশ্য বৈঠক। মিশরের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বলছে রোববারের আলোচনায় অংশগ্রহণকারীরা একটি কমিটি গঠনের ব্যাপারে ঐকমত্যে পৌছেছেন , যেখানে আইনের লোক এবং রাজনৈতিক ব্যক্তিরাও থাকবেন যারা সংবিধানের প্রস্তাবিত সংশোধন পরীক্ষা করে দেখবেন। প্রেসিডেন্ট পদের জন্যে কারা প্রতিদ্বন্দ্বিতা করতে পারে , সংশোধনীটি হবে সে সম্পর্কে।

এ দিকে আজ ১৩তম দিনের মতো হাজার হাজার সরকার বিরোধী কর্মি কায়রোর তাহরির স্কয়ারে সমবেত হয়ে , মি মুবারকের প্রস্থান না হওয়া পর্যন্ত সেখানে অবস্থান করার প্রত্যয় ব্যক্ত করেছে :

সরকার তাদের কাজে ফিরে যাবার যে আহ্বান জানিয়েছে , তা তারা অগ্রাহ্য করেছে। অনেক প্রতিবাদী জনগোষ্ঠিই আশংকা করছে যে বাহ্যিক একটা গণতান্ত্রিক সংস্কার এনে সরকার তাদের এই আন্দেলনকে ব্যাহত করতে চায়। এই আন্দোলনে মুসলিম ব্রাদারহুডের সম্পৃক্ততা সম্পর্কেও একজন বিক্ষোভকারী সন্দেহ প্রকাশ করেন । তিনি বলেন :

তিনি বলছেন আমি মুসলমান এটা সত্যি কথা কিন্তু আমি ইরান কিংবা হেজবুল্লাহ পছন্দ করি না , আমি মিশরে একটি ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক সরকারের প্রত্যাশি।

XS
SM
MD
LG