অ্যাকসেসিবিলিটি লিংক

পরিবেশ দুষন মোকাবেলায় গাড়ি নির্মাণ শিল্পের উদ্যোগের কথা বললেন মার্সেডিজ বেন্জ টেকনলজি’র কর্মকর্তা এহসান তাকবিম

  • শাগুফতা কুইন

এহসান তাকবিম

এহসান তাকবিম

এহসান তাকবিম যুক্তরাষ্ট্রের, মিশিগান রাজ্যের ডেট্রয়েটে, বিশ্বের গাড়ি নির্মাণ শিল্পের অন্যতম কম্পানি, মার্সেডিজ বেন্জ টেকনলজি’র ইকলজি ও পরিবেশ এবং গভার্মেন্ট অ্যাফেয়ার্স বিভাগের পরিচালক। তিনি একজন প্রকৌশলীও।

ভয়েস অফ আমেরিকার সঙ্গে এক সাক্ষ্যাত্কারে এহসান তাকবিম, গাড়ি নির্মান শিল্প, মার্সেডিজ বেন্জ কম্পানিতে তার দায়িত্ব, পরিবেশ দুষন মোকাবেলায়, বিভিন্ন প্রযুক্তির উন্নয়ন, ব্যবসা শুরু করার উদ্যোগ, বাংলাদেশে জাহাজ নির্মান শিল্প ও প্রযুক্তি উন্নয়নের সম্ভাবনা ইত্যাদি বিষয়ে কথা বলেন।

এহসান তাকবিম বলেন মার্সেডিজ বেন্জ কম্পানিতে তার প্রধান দায়িত্ব হচ্ছে তাদের কম্পানির প্লাগ ইন হাইব্রিড, ই ড্রাইভ এর মত অতি উচ্চমানের প্রযুক্তির ব্যাপারে যে সব গাড়ি নির্মান কম্পানি আগ্রহী তাদের কাছে প্রযুক্তি হস্তান্তর করা।

গ্লোবাল ওয়ার্মিং বা বৈশ্বিক উষ্নায়নের জন্য গাড়ি নির্মান শিল্পকে প্রায়ই দোষারোপ করা হয়। এ ক্ষেত্রে মার্সেডিজ বেন্জ টেকনলজি বা এই শিল্পে কি ধরনের পদক্ষেপ নেওয়া হচ্ছে সে বিষয়ে এহসান তাকবিম বলেন, পরিবেশ দুষন হ্রাসের লক্ষ্যে এই শিল্প, বিকল্প প্রযুক্তি বাস্তবায়ন করা হচ্ছে। যেমন হাইব্রিড গাড়ির পরবর্তি সংস্করণ তৈরি করা।

এহসান তাকবিম মনে করেন বাংলাদেশে ইলেক্ট্রনিক কনট্রাক্ট ম্যানুফ্যাকচারিং, গাড়ির ইলেক্ট্রনিক ম্যানুফ্যাকচারিং ইত্যাদি শিল্প গড়ে উঠার একটা ভাল সম্ভাবনা রয়েছে। তিনি বলেন বাংলাদেশে পোশাক শিল্প সফল হয়েছে এবং সেই পোশাক শিল্পের কর্মী যারা সূক্ষ্ কাজ করতে পারেন তারা ইলেক্ট্রনিক শিল্পে, হাতে সূক্ষ্ তার বসানোর কাজ করতে পারবেন।

এহসান বল্লেন বাংলাদেশে জাহাজ নির্মাণ শিল্প গড়ে উঠারও সম্ভাবনা রয়েছে।

XS
SM
MD
LG