অ্যাকসেসিবিলিটি লিংক

একুশের প্রথম প্রহরের সব প্রস্তুতি চূড়ান্ত


কড়া নিরাপত্তার মধ্যে একুশের প্রথম প্রহরে শ্রদ্ধা জানানোর সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। নেয়া হয়েছে চার স্তরের নিরাপত্তা। সন্ধ্যার পর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় যান চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। শহীদ মিনারের সব কটি প্রবেশ পথে আর্চওয়ে ও ক্লোজ সার্কিট ক্যামেরা বসানো হয়েছে। মোতায়েন করা হয়েছে নয় হাজার পুলিশ, তিন ব্যাটলিয়ান র‌্যাব। সাদা পোশাকে এক হাজার পুলিশ সন্ধ্যা থেকে দায়িত্ব পালন করছে। ঢাকা মেট্রোপলিটান পুলিশ কমিশনার আসাদুজ্জামান মিয়া বলেনÑএই নিরাপত্তা চাদর ভেদ করে অবৈধ কোনো ধরনের কার্যক্রম করার সুযোগ থাকবে না।
একুশের প্রথম প্রহরে শ্রদ্ধা জানাবেন প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী, স্পিকার এবং মন্ত্রিপরিষদের সদস্যরা। পরে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া শ্রদ্ধা জানাবেন। একুশ এখন আর শুধু শহীদ দিবস হিসেবেই পালিত হয় না, ১৯৯৯ সাল থেকে দিনটি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হয়ে আসছে। ইউনেস্কোর মহাপরিচালক ইরিনা বোকোভা জানিয়েছেন, এ বছর আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মূল প্রতিপাদ্য বিষয় হচ্ছে- মানসম্মত শিক্ষা, দিকনির্দেশনা দেয়ার ভাষা এবং শিক্ষার ফলসমূহ।
ইউনেস্কো মহাপরিচালক এক বিবৃতিতে বলেছেন, শিক্ষা হচ্ছে নারী-পুরুষ ও সমাজকে ক্ষমতায়নের মূল ভিত্তি। অবশ্যই এ ক্ষমতা লালন করতে হবে।
ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরীর রিপোর্ট



XS
SM
MD
LG