অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তানে দায়িত্বে অবহলোর জন্যে ১১ জন পুলিশের কারাদন্ড


কাবুলের একটি আদালত , এ বছরের গোড়ার দিকে কাবুলে একটি মহিলাকে গণপিটুনি দিয়ে হত্যা করার ঘটনায় নির্লিপ্ততার জন্যে একজন জেলা পুলিশ প্রধানসহ , মোট এগারো জন পুলিশ কর্মকর্তাকে মঙ্গলবার এক বছরের কারাদন্ড দিয়েছে। আরও আটজন পুলিশকে বেকসুর খালাস দেওয়া হয়েছে।

১৯শে মার্চ ২৭ বছর বয়সী ফারখুন্দাকে রক্ষা করতে তাদের দায়িত্ব পালনে অবহেলার জন্যে বিচারক এই এগারো জনকে দোষী সাব্যস্ত করেছেন। ঐ মহিলাকে এই মর্মে মিথ্যা দোষারোপ করা হয় যে তিনি নাকি মুসলমামানদের পবিত্র ধর্মগ্রন্থ কোরান শরীফের অবমাননা করেছেন।

মোবাইল ফোনে তোলা ছবিতে দেখা গেছে লোকজন তাকে লাঠি দিয়ে পেটাচ্ছে , ছাদের ওপর থেকে দেহ ফেলে দিয়ে গাড়ি দিয়ে মাড়িয়ে দিয়েছে। তার পর তার দেহ কাবুলের রাস্তা দিয়ে টেনে নিয়ে গিয়ে , পুড়িয়ে নদীতে ফেল দেয়া হয়।

এই আক্রমণ আফগানিস্তান এবং অন্যত্র ব্যাপক ক্ষোভের সঞ্চার করে । আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি এবং জাতিসংঘ এই ঘটনার নিন্দে করেছে।

এই মাসে আরও আগের দিকে একটি আদালত কয়েকজন অসামরিক লোককে এর সঙ্গে জড়িত থাকার অপরাধে মৃত্যুদন্ড প্রদান করে। এদের মধ্যে রয়েছেন মোল্লা জয়নুল আবেদীন , যিনি ফারখুন্দার প্রতি এই মিথ্যে অপবাদ আনেন যে তিনি কোরান শরীফের অবমাননা করেছেন। আরও আটজনকে ১৬ বছর মেয়াদের জন্যে কারাদন্ড দেওয়া হয়েছে।

XS
SM
MD
LG