অ্যাকসেসিবিলিটি লিংক

কৃষ্ণাঙ্গ যুবক হত্যায় পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ না আনায় যুক্তরাষ্ট্র জুড়ে বিক্ষোভ


নিউইয়র্ক সিটির এক শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা কতৃক শ্বাসরোধে নিরস্ত্র এক কৃষ্ণাঙ্গ যুবক নিহত হওয়ার ঘটনায়, ঐ পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ না আনার, আদালতের সিদ্ধান্তের প্রাতবাদে, দ্বিতীয় রাত জুড়ে বিক্ষোভ হয়েছে সমগ্র যুক্তরাষ্ট্রে।

বুধবার নিউইয়র্কের ষ্টেটেন আইল্যান্ড আদালত সেই পুলিশ কর্মকর্তা ড্যানিয়েল পান্তালিওর বিরুদ্ধে অভিযোগ না করার সিদ্ধান্ত দেন। ফলে ১৭ই জুলাই কৃষ্ণাঙ্গ যুবক এরিক গার্নার নিহত হওয়ার ঘটনা নিয়ে ক্ষোভে উত্তাল হয়ে ওঠেন প্রতিবাদকারীরা। নিউইয়র্কের টাইম স্কোয়ারসহ নানা স্থানে বিক্ষোভে নামেন অসংখ্য মানুষ।

বৃহস্পতিবার রাতে সেইসব সমাবেশ থেকে পুলিশ বেশ কয়েকজনকে গ্রেপ্তার করে। পরে ঐ বিক্ষোভ ছড়িয়ে পড়ে ওয়াশিংটনসহ যুক্তরাস্ট্রের বিভিন্ন শহরে। গ্র্যান্ড জুরির সিদ্ধান্তের প্রতিবাদ জানান তারা।

ওয়াশিংটনের একজন বিক্ষোভকারী বলেন, “এই ঘটনা ভীষন হতাশাব্যঞ্জক। আশ্চর্য ব্যপার, ভিডিও ক্যামেরা আছে যাতে দৃশ্যটি দেখা যাচ্ছে অথচ তারপরও অভিযোগ গঠন করা হল না। আমার ধারণা গ্র্যান্ড জুরি যেনো এমন একটা মামলা নিয়ে কাজ করছে যা তাদের কাজ নয়”।

মেডিকেল পরীক্ষক গার্নারের মৃত্যুকে শ্বাসরোধের কারনে হত্যা বলে উল্লেখ করেছেন। অথচ নিউইয়র্ক সিটি পুলিশ ডিপার্টমেন্ট ১৯৯৩ সাল থেকে শ্বাসরোধ নিষিদ্ধ করেছে। এ ধরণের ঘটনার পুনরাবৃত্তি রোধে নিউইয়র্ক সিটি মেয়র বিল ডে ব্লাসিও পুলিশ কর্মকর্তাদের আরো প্রশিক্ষণ দেয়ার ঘোষণা দিয়েছেন।

ব্লাসিও বলেন, “এই পুলিশ একাডেমীর অন্যতম পধান বিষয় হবে কর্মকর্তারা স্থানীয় অধিবসিদের সঙ্গে কিভাবে কথা বলেন, কিভাবে তাদের কথা শোনেন, তাদের সঙ্গে আচরণ, ইত্যাদি ঠিক করা”।

সিভিল রাইট প্রতিনিধিরা নিউইয়র্কের এই ঘটনা এবং মিসৌরীর ফার্গুসনে ঘটে যাওয়া একই ধরনের ঘটনায় ফেডারেল কতৃপক্ষের হস্তক্ষেপ কামনা করছেন। শনিবার ওয়াশিংটনে দুটি ঘটনার প্রতিবাদে জাতীয় বিক্ষোভ সমাবেশ অনুশ্ঠিত হবে।

XS
SM
MD
LG