অ্যাকসেসিবিলিটি লিংক

আফ্রিকায় আরও আন্তর্জাতিক সাহায্যের প্রয়োজন আছে : ওলান্দে


ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলান্দে বলছেন যে আফ্রিকার দেশগুলো থেকে অভিবাসী প্রত্যাশী মানুষের ঢল কমানোর জন্য আফ্রিকায় আরও আন্তর্জাতিক উন্নয়ন সাহায্যের প্রয়োজন আছে। আফ্রিকা ও ইউরোপীয় ইউনিয়নের ৬০ জনের ও বেশি নেতাদের এক বৈঠকে ওলান্দে বলেন যে ইউরোপীয় ইউনিয়ন সাহায্য প্রদান না করলে দেশান্তরণের এই সংকট অব্যাহত থাকবে।

ওলান্দে বলেন যে অভিবাসন ইচ্ছুকদের মধ্যে অনেকেই এসছে ইরিত্রিয়া এবং সুদান থেকে। তিনি বলেন যে ইরিত্রিয়ার ব্যাপারে সেখানকার গুরুতর পরিস্থিতি ঠিক করার জন্য সে দেশের নেতারদের উপর সর্বাধিক চাপ দিতে হবে। তিনি আরও বলেন কেউই এ নিয়ে কথা বলছে না। এটি এমন একটি দেশ যার নিজের জনসংখ্যাই চলে যাচ্ছে অন্যত্র এবং দেশটির বিবেকবর্জিত নেতারা দেশের জনগণকে চলে যেতে দিচ্ছেন।

বুধ ও বৃহস্পতিবার মাল্টার ভ্যালেটায় এই শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে এবং এতে যে সব ব্যাপারে আলোকপাত করা হচ্ছে সেগুলো হলো নিজেদের দেশ ছেড়ে অন্যত্র চলে যাবার কারণ অনুসন্ধান , বৈধ ভাবে অভিবাসী হবার সুযোগ প্রদান, দেশান্তরী লোকের সুরক্ষা ব্যবস্থা বাড়িয়ে তোলা , চোরাকারবারীদের মোকাবিলা করা এবং যারা নিজ দেশে ফিরে যাবে তাদের ব্যাপারে আফ্রিকার দেশগুলোর সঙ্গে সহেযাগিতা বৃদ্ধি।

XS
SM
MD
LG