অ্যাকসেসিবিলিটি লিংক

অভিবাসন প্রার্থীদের জন্য দেশওয়ারী কোটা নির্ধারণের প্রস্তাব করছেন ইউরোপীয় কমিশনের প্রধান


ইউরোপীয় কমিশনের প্রধান Jean-Claude Juncker অধিকাংশ ইউরোপ জুড়েই দেশওয়ারি ভাবে অভিবাসন প্রত্যাশি মানুষের কোটা নির্ধারণের আহ্বান জানিয়েছেন যাতে করে আগামী দু বছরে মধ্যপ্রাচ্য থেকে আশ্রয় প্রার্থিদের গ্রহণ করা যায়। এই পরিকল্পনায় এক লক্ষ ষাট হাজার শরনার্থী অন্তর্ভূক্ত থাকতে পারে । জার্মানি , ফ্রান্স ও স্পেন সব চেয়ে বেশি করে শরনার্থীদের গ্রহণ করবে এবং তার পরই পোল্যান্ড , দ্য নেদারল্যান্ডস, রুমানিয়া , বেলজিয়াম ও সুইডেনের স্থান থাকবে।

জাঙ্কার বুধবার ইউরোপীয় সংসদে তাঁর বিস্তারিত প্রস্তাব তুলে ধরবেন। তবে কোটা নির্ধারণের এই ধারণাটি বিতর্কিত এবং এর কঠোর বিরোধীতা করছে হাঙ্গেরি এবং অন্যান্য কিছু ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশ। এই কোটা প্রথা চালু করা অনিশ্চিত । ইউরোপীয় নেতারা জুন মাসের একটি প্রস্তাব এরই মধ্যে প্রত্যাখ্যান করেছেন যেখানে মাত্র চল্লিশ হাজার শরনার্থী গ্রহণের কথা ছিল।

নতুন প্রস্তাব অনুযায়ী আশ্রয়প্রার্থীদের কোন দেশে কি ভাবে ভাগ করে দেয়া হবে সেটা নির্ভর করবে দেশটির অর্থনৈতিক সম্পদ , জনসংখ্যা , বেকারত্বের হার এবং প্রতিটি দেশে কতজন শরনার্থী আছেন এ সব কিছুর ওপর । জার্মান চান্সালার আঙ্গেলা মার্কেল জাঙ্কারের এই পরিকল্পনাকে প্রথম গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে অভিহিত করেছেন।

XS
SM
MD
LG