অ্যাকসেসিবিলিটি লিংক

ইউরোপীয় ইউনিয়নের আইন প্রণেতারা ওয়াশিংটনে বৈঠক করছেন



ইউরোপীয় ইউনিয়নের আইন প্রণেতারা ওয়াশিংটনে এসে পৌঁছেছেন। আমেরিকা মিত্র দেশের ওপরে ব্যপক নজরদারী করছে বলে যে অভিযোগ সে বিষয়টি নিয়েই তারা যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের সংগে আলাপ আলোচনা করবেন।

২৩ সদস্যের ইউরোপীয় পার্লাম্যান্টের প্রতিনিধিরা সোমবার আমেরিকার বিধায়ক এবং বেশ কয়েকটি সরকারী সংস্থার কর্মকর্তাদের সংগে পরপর কয়েকটি বৈঠক করেন। এর মধ্যে হোয়াইট হাউজের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলও রয়েছে। বুধবার পর্যন্ত এই বৈঠকের সময় বাড়ানো হয়েছে।

সাম্প্রতিক দিনগুলোতে ইউরোপীয় নেতারা যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থা যে মিত্র দেশের ওপরে ব্যপক নজরদারী করেছে সেই রিপোর্টের নিন্দা জানিয়েছে। এর মধ্যে জার্মানীর চ্যান্সেলার এংগেলা মের্কেলের সেল ফোনে আড়ী পাতার বিষটিও অন্তর্ভূক্ত।

এই জের ধরেই সম্প্রতি স্পেইন, যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত জেম্স কসটসকে ডেকে পাঠিয়েছে এই অভিযোগের বিষয়ে আলোচনার জন্য যে, যুক্তরাষ্ট্র এক মাসে স্পেইনের ৬ কোটি ফোন কলের উপর নজর রেখেছে।

দুটি স্প্যানিশ সংবাদপত্র এল মুন্ডো এবং এল পাইসের সোমবার প্রকাশিত খবরে বলা হয়েছে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থা গত বছর ১০ই ডিসেম্বার থেকে এবছর ৮ই জানুয়ারী পর্যন্ত টেলিফোন কলের উপর নজর রাখে। রিপোর্টে বলা হয় যুক্তরাষ্ট্র ফোন নম্বর ও কতক্ষন ধরে কথা হয়েছে সেই তথ্য সংগ্রহ করেছে কিন্তু কথোপকথন সংগ্রহ করেনি।

এল মুন্ডো বলেছে নজরদারীতে আরও অন্তর্ভুক্ত ছিল ইন্টারনেট ব্রাউসার, ইমেইল এবং সামাজিক নেটওয়ার্ক যেমন ফেসবুক ও টুইটার এর মাধ্যমে ব্যাক্তিগত তথ্যে নজর রাখা।
XS
SM
MD
LG