অ্যাকসেসিবিলিটি লিংক

ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামারন আজ মঙ্গলবার ব্রাসেলস গিয়েছেন। বিব্রতকর পরিস্থিতির এ দিনটিতে তিনি কথা বলছেন, ব্রেক্সিট ভোট পরবর্তীতে এই প্রথম ইউরোপিয় ইউনিয়নের নেতৃবৃন্দের সঙ্গে। এবং স্বভাবত:ই বিচ্ছেদ পর্বের আনুষ্ঠানিকতা শুরু হবে কখন, কেমন করে, সেসব বিব্রতকর কঠিন সব জিজ্ঞাসারও মুখোমুখি হতে হচ্ছে তাঁকে।

ইউরোপিয় ইউনিয়ন কমিশনের প্রেসিডেন্ট যাঁ ক্লদ জাংকার যেমন বলেছেন, আমি চাই যুক্তরাজ্য তার অবস্থানের ব্যাখ্যা দেবে। আজই নয়- কাল সকাল ন’টা, তাও নয়- তবে ব্যাখ্যা তাদের দিতে হবে অচীরেই।

ইতোমধ্যে, ব্রিটিশ নেতাদের কিন্তু তেমন তাড়া নেই বিচ্ছেদ পর্ব শুরুর প্রক্রিয়া নিয়ে। বিদায়ি প্রধানমন্ত্রী ডেভিড ক্যামারন ইতোমধ্যে বলেই দিয়েছেন পরিস্কার-তিনি নন, এ বিচ্ছেদ পর্বের সূচনা করবেন তাঁর উত্তরসূরী। তিনিই নিস্পত্তিমুলক বিচ্ছেদ প্রক্রিয়ার সূচনা করবেন লিসবন ট্রিটির পঞ্চাশ অনুচ্ছেদ বাস্তবায়নের মধ্যে দিয়ে।

ক্যামারনের রক্ষণশীল টোরী পার্টী তাদের পরবর্তী নেতা মনোনয়নের প্রক্রিয়া বৃহস্পতিবার শুরু করবেন বলে মনস্থ করছেন এবং সেপ্টেম্বরের দু’তারিখ নাগাদ উত্তরসূরীর নামটাও তাঁরা ঠিক করতে পারবেন বলে মনে করা হচ্ছে।

XS
SM
MD
LG