অ্যাকসেসিবিলিটি লিংক

ইউরোপীয় ই্‌উনিয়ন বাংলাদেশ পরিস্থিতে উদ্বিগ্ন


দুর্বৃত্তদের হাতে একের পর এক হত্যাকান্ডের ঘটনাসহ বাংলাদেশের বর্তমান পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করেছে ইউরোপীয় পার্লামেন্ট। বাংলাদেশ সময় মঙ্গলবার মধ্যরাতে অনুষ্ঠিত বাংলাদেশ পরিস্থিতি নিয়ে এক নির্ধারিত আলোচনায় সাম্প্রতিক হত্যাকান্ডের সুষ্ঠু তদন্ত ও দোষীদের বিচারের আওতায় আনা এবং জনগণের নিরাপত্তা নিশ্চিত করার উপর তাগিদ দেয়া হয়েছে। গণতন্ত্র, উন্নয়ন ও স্থিতিশীলতার স্বার্থে সরকার ও গণতান্ত্রিক রাজনৈতিক দলগুলোর মধ্যে অর্থপূর্ণ সংলাপের সুপারিশ করা হয়েছে।

আলোচনার শুরুতে নেদারল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী ও পার্লামেন্টে মানবাধিকার বিষয়ক কমিটির চেয়ারম্যান বার্ন কোয়েন্ডার্স বলেন, ঘটে যাওয়া হত্যাকান্ডগুলোর ব্যাপারে সুষ্ঠু তদন্ত ও দোষীদের বিচারের আওতায় আনা এবং জনগণের নিরাপত্তা নিশ্চিত করা জরুরি। আলোচনায় পার্লামেন্টের অন্তত ১৫ জন গুরুত্বপূর্ণ সদস্য বক্তব্য দেন। আলোচনায় অবনতিশীল মানবাধিকার পরিস্থিতির উন্নয়ন এবং মতপ্রকাশ ও গণমাধ্যমে স্বাধীনতা নিশ্চিত করার তাগিদ দেয়া হয়।
এদিকে চট্টগ্রামে পুলিশ কর্মকর্তার স্ত্রী হত্যায় একজন সাবেক শিবির নেতাকে আটক করা হয়েছে। পুলিশ জানিয়েছে, মঙ্গলবার রাতে নিষিদ্ধ ঘোষিত জেএমবি’র আরও একজন সক্রিয় সদস্য বন্দুকযুদ্ধে নিহত হয়েছে।

XS
SM
MD
LG