অ্যাকসেসিবিলিটি লিংক

গ্রিসের শরণার্থীদের অবস্থা অত্যন্ত শোচনীয়


জাতি সঙ্ঘের শরণার্থী সংস্থা উদ্বেগ প্রকাশ করেছে যে মেসিডোনিয়ার সীমান্ত সংলগ্ন অস্থায়ী আইডোমেনি উদ্বাস্তু শিবির থেকে যে অভিবাসী এবং শরণার্থীদের গ্রিসের বিভিন্ন জায়গায় স্থানান্তর করা হয়েছে ঐ সব আশ্রয় কেন্দ্রে মানুষের অবস্থা অত্যন্ত শোচনীয়।

শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর-এর মুখপাত্রী মেলিসা ফ্লেমিং শুক্রবার জেনিভায় এক বিবৃতিতে জানিয়েছেন যে কিছু পরিত্যক্ত গুদাম বা কারখানায় শরণার্থীদের রাখা হয়েছে যেখানে আলো-বাতাস পর্যাপ্ত নয় , অত্যন্ত ঘিঞ্জি এবং জীবন যাত্রার মানও অত্যন্ত নিম্নমানে। সেখানে খাদ্য, পানি, বিদ্যুতের অভাবসহ, শৌচাগার ও গোছলের ব্যবস্থা অপ্রতুল।

ফ্লেমিং গ্রীক কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন, ইউরোপিয়ান ইউনিয়নের আর্থিক সাহায্য নিয়ে, আইডোমেনি শিবির থেকে যে শরণার্থীদের অন্যত্র রাখা হয়েছে তাদেরকে যেন খুব শীঘ্রই ভাল জায়গায় স্থানান্তর করা হয়।

ইউএনএইচসিআর উদ্বেগ প্রকাশ করেছে যে উদ্বাস্তু শিবির থেকে শরণার্থী স্থানান্তরের সময়ে কিছু পরিবার বিচ্ছিন্ন হয়ে পরেছে তবে তারা জানিয়েছে স্থানান্তরের সময় কারো ওপরে জোর প্রয়োগ করা হয়নি। গ্রিস জানিয়েছে বৃহস্পতিবার আইডোমেনি থেকে সব শরণার্থীকে তারা সরিয়ে নিয়েছে।

উদ্বাস্তু কর্মকর্তারা জানিয়েছেন আইডোমেনিতে ৮হাজার ৪শ শরণার্থী ছিল এবং এর আগে বলকান দেশগুলো যখন সীমান্ত পথ বন্ধ করে দেয় তখন সেখানে অন্তত ১৪ হাজার শরণার্থীকে রাখা হয় ।

XS
SM
MD
LG