অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেইনের প্রেসিডেন্ট নির্বাচনের বুথফেরত সমীক্ষা: পেত্রো পোরোশেংকো জয়ী হচ্ছেন


ইউক্রেইনের প্রেসিডেন্ট নির্বাচনের বুথফেরত সমীক্ষায় দেখা যাচ্ছে, কোটিপতি ধনকুবের, পেত্রো পোরোশেংকো প্রথম পর্বে পুরদস্তুর জয়ী হচ্ছেন।

রোববারের ভোটের বুথফেরত সমীক্ষায় পোরোশেংকো পেয়েছেন ৫৫ দশমিক ৯ শতাংশ ভোট। প্রাক্তন প্রধান মন্ত্রী ইউলিয়া তিমোশেংকো ১২ শতাংশের ওপরে ভোট নিয়ে দ্বিতীয় অবস্থানে থাকবেন বলে ধারণা করা হচ্ছে।

সোমবার নির্বাচনের সম্পূর্ণ ফলাফল জানা যাবে।

গত বছর যে বিপ্লব শুরু হয়েছিল তার শীর্ষাবস্থানে এই নির্বাচনকে দেখা হচ্ছে। ঐ বিপ্লবে কয়েক মাস ধরে বিক্ষোভ হয়েছে, রুশপন্থী এক প্রেসিডেণ্টকে ক্ষমতা থেকে সড়ে যেতে হয়েছে, রাশিয়া ক্রাইমিয়া দখল করে নিয়েছে এবং দেশের পূর্বাঞ্চলে সহিংসতা ছড়িয়ে পড়েছে।

নির্বাচনী কর্মকর্তারা অনেক ভোটারের উপস্থিতি আশা করছিলেন। অবশ্য দেশের পূর্বাঞ্চলের বেশিরভাগ এলাকা জুড়ে রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীরা ভোটকেন্দ্রে প্রবেশের পথ আটকে রেখেছিল।

ডনেটস্ক অঞ্চলে, মাত্র ১৬ শতাংশ ভোটার ভোটকেন্দ্রে যেতে পেরেছে। ওদিকে ঐ অঞ্চলের মূল শহরে কোন ভোটকেন্দ্র খোলা ছিল না। ঐ শহরের জনসংখ্যা ১০ লক্ষ।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেণ্ট বারাক ওবামা ইউক্রেইনের নাগরিকদের অভিনন্দন জানিয়েছেন সহিংসতা ও প্ররোচনা সত্ত্বেও তাদের মত প্রকাশের অধিকারের চর্চার জন্যে।
XS
SM
MD
LG