অ্যাকসেসিবিলিটি লিংক

জর্দান থেকে ইসরাইলগামি গ্যাসের পাইপলাইনে বিস্ফোরণ ঘটেছে


মিশরে গ্যাস পাইপলাইনে বিস্ফোরণ

মিশরে গ্যাস পাইপলাইনে বিস্ফোরণ

মিশরের কর্মকর্তারা বলছেন শনিবার এক বিস্ফোরণে , জর্দান থেকে ইসরাইলগামি গ্যাসের পাইপলাইন ক্ষতিগ্রস্ত হয়েছে। মিশরের উত্তরাঞ্চলের সাইনাই উপত্যকায় একটি গ্যাস টার্মিনালে এই বিস্ফোরণটি ঘটে এবং এতে ব্যাপক আকারে অগ্নিকান্ড হয়। এর ফলে কর্তৃপক্ষ গ্যাস পরিবহন বন্ধ করতে বাধ্য হয়। এ সম্পর্কে আমাদের সংবাদ কক্ষের সর্বসাম্প্রতিক বার্তাটি পড়ছেন , আনিস আহমদ।

বার্তা সংস্থা দ্য এসোসিয়েটড প্রেস , মিশরের প্রাকৃতিক গ্যাস কোম্পানীর প্রধান মাগদি তৌফিককে উদ্ধৃত করে বলছে যে গ্যাসের পাইপে ছিদ্র দেখা দিলে এই অগ্নিকান্ডটি ঘটে। তবে সংবাদ সংস্থাটি বলছে যে একজন স্থানীয় নিরাপত্তা কর্মকর্তা জানিয়েছেন যে ঐ গ্যাস টার্মিনালের ভেতরে একটি বিস্ফোরক ফেটে যায়। ঐ অঞ্চলের গভর্ণর আব্দেল ওয়াহাব মাবরুক বলেছেন যে তাঁর সন্দেহ হচ্ছে যে বিষয়টি অন্তর্ঘাতমূলক।

জর্দান তার ৮০ শতাংশ বিদ্যুৎ উৎপাদনের জন্যে মিশরের গ্যসের ওপর নির্ভরশীল। জর্দানের কর্মকর্তারা বলছেন যে তাঁদের দেশ এখন জ্বালানি তেলে ও ডিজেলের দিকে ঝুঁকছে , যাতে করে বিদ্যুৎ কেন্দ্রগুলি চালু রাখা যায়।

তারা বলছেন যে জর্দানের কাছে পর্যাপ্ত জ্বালানী তেল ও ডিজেল রয়েছে যাতে তিন সপ্তার বিদ্যুতের প্রয়োজন মেটানো যাবে তবে এই পরিবর্তনের কারণে প্রতিদিন ৪২ লক্ষ্ ডলার খরচ হবে।

সংশ্লষ্ট

XS
SM
MD
LG