অ্যাকসেসিবিলিটি লিংক

ফিফার বিদায়ী প্রেসিডেন্টের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের তদন্ত


FIFA TIMELINE - Blatter leaves podium

FIFA TIMELINE - Blatter leaves podium

যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যমগুলোতে বলা হচ্ছে যে FIFAর প্রেসিডেন্ট সেপ ব্ল্যাটার এর বিরুদ্ধে যুক্তরাষ্ট্র তদন্ত চালাচ্ছে। আন্তর্জাতিক ফুটবল ফেডারেশনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে তিনিও সংশ্লিষ্ট।

জুরিখে এক সাংবাদিক সম্মেলনের সময় ব্ল্যাটার হঠাৎ করে পদত্যাগ করেন। এর কয়েক ঘন্টা পর ওই সংবাদ শোনা যায় যে ৭৯ বছর বয়স্ক ব্ল্যাটারের বিরুদ্ধে কেন্দ্রীয় অভিশংসকরা এবং এফবিআই তদন্ত করবে। তিনি শুক্রবার পঞ্চম বারের মতো FIFAর প্রেসিডেন্ট নির্বাচিত হন।

বিশ্ব ফুটবলের চরম কেলেংকারীর মধ্যে মঙ্গলবার ফিফার প্রেসিডেন্ট সেপ ব্ল্যাটার হঠাৎ করেই তার পদত্যাগের কথা ঘোষণা করলেন। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা ব্যুরো ও সুইস পুলিশের তদন্ত, ইওরোপীয় ফুটবল কর্তৃপক্ষের পৃথক বিশ্বকাপ আয়োজনের হুমকী, বড় বড় প্রতিষ্ঠান – কোকাকোলা, ভিসা, ডেলটা এয়ারলাইন্সের সমালোচনা ও আর্থিক সহায়তা প্রত্যাহারের আশংকা সবকিছু মিলিয়ে দারুণ বিপর্যয়।

পরিস্থিতি বিবেচনা করে ফিফা প্রেসিডেন্ট তার ঘোষণায় বলেন – ‘আমি চিরকাল ফিফার শুভকামনা করি, আমি ফিফা এবং ফুটবলের জন্য যা সর্বোত্তম সেটাই কামনা করি’। রোকেয়া হায়দারের সঙ্গে এই আলোচনায় কলকাতা থেকে টেলিফোনে যোগ দিচ্ছেন ক্রীড়া সাংবাদিক জয়ন্ত চক্রবর্তী।

XS
SM
MD
LG