অ্যাকসেসিবিলিটি লিংক

শীতকালীন অলিম্পিকের একটি জনপ্রিয় ইভেন্ট ফিগার স্কেটিং বা আইস ডান্সিং। কিন্তু শারীরিকভাবে কতটা দক্ষতার দরকার হয় এই একজন ফিগার স্কেইটার হতে? এ নিয়ে Washington postএর Sally Jenskins-এর প্রতিবেদন, বিস্তারিত জানাচ্ছেন শতরূপা বড়ুয়া।

আপনারা অনেকেই শুনলে অবাক হবেন, শীতকালীন অলিম্পিকের ইভেন্টগুলোর মধ্যে আইস হকির চাইতে ফিগার স্কেটিং অপেক্ষাকৃত অনেক কঠিন। প্রতি চার বছর পর পর যখন শীতকালীন অলিম্পিক অনুষ্ঠিত হয় তখন ফিগার স্কেটিং-এর সমর্থকদের শুনতে হয়, ফিগার স্কেটিং স্পোর্টের পর্যায়ে চলে না। অনেক দর্শক বা আইস হকি খেলোয়াড়রা যা বোঝেন না তা হলো, যারা ফিগার স্কেটিং করেন তারা অপেক্ষাকৃত ভালো স্কেটিং পারেন এবং পায়ের পেশী অপেক্ষাকৃত শক্ত সমর্থ হয়।
যারা বৃহস্পতিবার রাতে অ্যামেরিকান স্কেইটার জেরেমি অ্যাবটকে দেখেছেন তারা জানেন, তিনি কত দ্রুত স্কেটিং করছিলেন এবং ভুলের মাশুল কতটা মারাত্মক হতে পারে।
যারা ফিগার স্কেটিং করেন তাদের নানা ধরনের অ্যাক্সিডেন্টও হয় এবং অল্প বয়সেই বড় ধরনের ইনজ্যুরি দেখা দিতে পারে। যেমন ধরা যেতে পারে রাশিয়ার চ্যাম্পিয়ন প্লুসেংকোর কথা। ৩১ বছর তার বয়স কিন্তু এরই মধ্যে তার ১২বার অস্ত্রপচার হয়েছে, স্কেটিং সংক্রান্ত ইনজ্যুরির কারণে।
বলা হয় মিনিটে হৃদযন্ত্রের ১৯৫ থেকে ২০০ স্পন্দন হয় একজন স্কেইটারের। এবং তা স্থায়ী হয় তিন থেকে চার মিনিট। যাকিনা ৮শ মিটার দৌড়ে অংশগ্রহণকারী একজন দৌড়বিদের শারীরিক অবস্থার সঙ্গে তুলনা করা যায়।
একজন স্কেইটার এক সেকেন্ডের ভেতর ৫বার পাক খেতে পারেন। যার শক্তির পরিমাণ২০০ থেকে ৩০০ পাউন্ড কেন্দ্রাতিগ শক্তি। এছাড়াও আছে, লাফ দেওয়া। ত্রানকোভের মত স্কেইটাররা, যারা শূণ্যে উঠে গিয়ে আবারও আইস-এ ফিরে আসেন তারা তাদের শরীরের ১৭গুণ ওজন অনুভব করেন। এবং বেশিরভাগ ক্ষেত্রেই তারা নেমে আসেন এক পায়ের ওপর ভর করে।
স্কেইটারদের দক্ষতা হলো এই কঠিন শারীরিক কসরতগুলো তারা অত্যন্ত সুন্দর ও সাবলীলভাবে দর্শকদের সামনে উপস্থাপন করেন।
আপাতদৃষ্টিতে আইস হকির সঙ্গে ফিগার স্কেইটিং বা আইস ডান্সিং-এর তেমন কোন মিল নেই, দুটোই বরফের খেলা সেটা ছাড়া। অবশ্য, ওলিম্পিকে আইস ডান্সে স্বর্ণপদক বিজয়ী অ্যামেরিকার স্কেইটার চার্লি হোয়াইট একসময় আইস হকি খেলেছেন। শুধু তাই নয় ন্যাশনাল হকি লীগে খেলছেন এরকম অনেক খেলোয়াড় আবার আইস স্কেটিং কোচদের কাছ থেকে প্রশিক্ষণ নিয়েছেন। একসময়কার, ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন ক্যানাডার জনপ্রিয় আইস স্কেটার বারবারা আন্ডারহিল এখন টোরন্টোর ম্যাপল লিফ দলের উপদেষ্টা হিসেবে কাজ করছেন।
XS
SM
MD
LG